Q/AAbdullahil Hadi

সর্ব প্রথম আদম কে সৃষ্টি করেছেন না নবী মুহাম্মদ সা. কে

আল্লাহ তাআলা সর্ব প্রথম আদম আ. কে সৃষ্টি করেছেন না কি নবী মুহাম্মদ সা. কে?
শুনেছি যে, আল্লাহ তাআলা সর্ব প্রথম নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নূর সৃষ্টি করেছেন। সে নূর থেকে তিনি এই বিশ্বচরাচরের সব কিছু সৃষ্টি করেছেন। এ কথার বাস্তবতা কতটুকু?

মানব জাতির মধ্যে আল্লাহ তাআলা সর্বপ্রথম আদমকে সৃষ্টি করেছেন। এরপর পৃথিবীতে যত মানুষের আবির্ভাব ঘটেছে ও ঘটবে তারা সকলে আদম ও তার স্ত্রী হাওয়া আ. এর মাধ্যমেই হয়েছে। আল্লাহ তাআলা বলেন,

يَا أَيُّهَا النَّاسُ اتَّقُوا رَبَّكُمُ الَّذِي خَلَقَكُم مِّن نَّفْسٍ وَاحِدَةٍ وَخَلَقَ مِنْهَا زَوْجَهَا وَبَثَّ مِنْهُمَا رِجَالًا كَثِيرًا وَنِسَاءً ۚ
“হে মানব সমাজ! তোমরা তোমাদের পালনকর্তাকে ভয় কর, যিনি তোমাদেরকে এক ব্যক্তি থেকে সৃষ্টি করেছেন এবং যিনি তার থেকে তার সঙ্গিনীকে সৃষ্টি করেছেন; আর বিস্তার করেছেন তাদের দু’জন থেকে অগণিত পুরুষ ও নারী।”
(সূরা নিসা: ১)

মানব জাতির এ ধারা পরম্পরায় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ৫৭০ খৃষ্টাব্দে মক্কার কুরাইশ বংশে পিতা আব্দুল্লাহ ও মা আমিনার মাধ্যমে দুনিয়ার বুকে আগমন করেছেন।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নূর আল্লাহ প্রথম সৃষ্টি হওয়ার হাদিস জাল ও ভিত্তিহীন:
আল্লাহ তাআলা সর্বপ্রথম মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নুর সৃষ্টি করেছেন আর তার নূর থেকে তামাম জাহান সৃষ্টি করেছেন, আদম আ. কে সৃষ্টি করার পর তিনি আকাশের দিকে তাকিয়ে একটা নুর দেখতে পেলেন আর সে নূর হল, মুহাম্মদ সা….। এ ধরণের যত কথা আমাদের সমাজে লোকমুখে প্রচলিত সবই ভিত্তিহীন ও ভ্রান্ত কথা। এ সব কথায় বিশ্বাস করা বৈধ নয়।

যারা বলে যে, আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নূর থেকে বিশ্ব ভূবন সৃষ্টি হয়েছে তাদের প্রতি প্রশ্ন:
তাঁদের এই কথার ফলাফল অনুযায়ী পৃথিবীর সবকিছু নূরে মুহাম্মদি দ্বারা তৈরি। তাহলে আল্লাহর শত্রু ফেরাউন, নমরূদ, হামান, আবু জাহেল, আবু লাহাব, জেনাকারি এবং জেনাকারিনী, মদ্যপানকারী এবং মদ, জুয়াড়ি এবং জুয়া, মূর্তি এবং মন্দির, জাহান্নাম এবং জাহান্নামী, শুকর, কুকুর, ইঁদুর এবং বিড়াল সবই কি নূরে মুহাম্মদি হতে তৈরি? !!নাউযু বিল্লাহ!

ইহাই কি আপনাদের দৃষ্টিতে নবীর মর্যাদা এবং নবীর মহব্বত?? বরং এই বর্ণনা অনুযায়ী তো এর থেকেও জঘন্য আকিদা প্রমাণ হয়। তা হল, এ সবও আল্লাহর নূর কারণ নূরে মুহাম্মদী হচ্ছে প্রকৃত পক্ষে আল্লাহর নূর যা, দ্বারা এসব কিছু তৈরি হয়েছে। ইহাই কি আকিদা?!
যারা বলে যে, আল্লাহ তাআলা সর্ব প্রথম আল্লাহর নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর নূর সৃষ্টি করেছেন তাদের এ কথা নিম্নোক্ত সহিহ হাদিস পরিপন্থী:

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
” إن أوَّل شىءخلقه الله تعالى القلم، و أمره أن يكتب كل شىء يكون “
‘‘সর্বপ্রথম আল্লাহ তাআলা যা সৃষ্টি করেন, তা হল কলম। তার পর কলমকে লিখতে আদেশ করেন যা কিছু ভবিষ্যতে হবে’’। হাদিসটিকে ইবনে আসেম আস্ সুন্নাহ গ্রন্থে (১০৮), ও আল্ আওয়ায়েল্ গ্রন্থে (৩), আবূ ইয়ালা তার মুসনাদ গ্রন্থে ১/ ১২৬, বায়হাকী সুনান আল্ কুবরাতে ৯/৩ এবং আল্ আসমা ওয়াস্ সিফাত গ্রন্থের পৃঃ নঃ২৭১ এ বর্ণনা করেন।
(দেখুন সিলসিলা সহীহা, প্রথম খণ্ড হাদিস নং ১৩৩)

এ হাদিস প্রমাণ করে যে, আল্লাহ তাআলা সর্ব প্রথম সৃষ্টি হল, কলম। কারো মতে আরশ আর কারো মতে পানি। এ ব্যাপারে উক্ত তিনটি মত পাওয়া যায়। যা হোক, আল্লাহর নবীর নুরকে ১ম সৃষ্টি বলা হলে তা উক্ত হাদিসের বিপরীতে চলে যায়।
আল্লাহু আলাম।

Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button
Islami Lecture