Writing

নারীর পা এবং পর্দা

বৃষ্টির সময়! শহরের ভাঙা রাস্তার এখানে ওখানে পানি জমে আছে। লক্ষ্য করলাম, বোরখা পরিহিতা ক’জন বোরখা কিছুটা তুলে ধরলেন, যাতে বদ্ধ পানি তাদের বোরখায় না লাগতে পারে। আর এর ফলে, বোনদের পা’য়ের মাধ্যমে তাদের মধ্যে সর্বাপেক্ষা ফর্সা কে তা সহজেই দৃষ্টিগোচর হয়ে পরলো!

এ ধরণের ঘটনা শুধু বর্ষা নয় বরং বিভিন্ন সময়ই চোখে পরে। আর এ ধরণের সমস্যার সমাধান হিসেবে দোকানে নিত্যদিন শর্ট বোরখার আবির্ভাব ঘটে চলেছে। আমরা আজ বাসা হতে বের হওয়ার সময় বোরখা পরতে, হাত মোজা পরতে, মুখ ঢাকতে না ভুললেও পা ঢাকতে চাই না। অথচ নারীদের পর্দার বিষয়ে মুখ,হাত ঢাকা বিতর্কিক বিষয় হলেও পা ঢাকার ব্যাপারে একাধিক আলেমগণ একমত। এমনকি উম্মে সালামা (রাদিআল্লাহু আনহা) রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস ওয়াস সালামকে নারীদের পর্দা সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন,
“….তোমরা (নারীরা) টাখনু থেকে এক বিঘত কাপড় বেশি ঝুলিয়ে রাখবে, তখন উম্মে সালামা (রা:) বলেন, তাহলে তো হাঁটার সময় পা দেখা যাবে। তখন নবী কারীম সাল্লাল্লাহু আলাইহিস ওয়াস সালাম বলেন, তাহলে আরো এক হাত বেশি ঝুলিয়ে রাখবে।” [তাবারানী,আল মু’জামুল কাবীর ২৩/৪১৭]

এ হাদীসের প্রক্ষিতে নিত্যনতুন শর্ট বোরখা কতটুকু পর্দায় সহায়ক তা আশা করি ইতোমধ্যে অনেক বোন বুঝতে সক্ষম।

এবার চলুন তাকানো যায়, মানব সাইকোলজির দিকে। মানুষের শারীরিক চাহিদা মূলত একটি প্রাকৃতিক বিষয়, যা অস্বীকার করা সম্ভব নয়। আর এই চাহিদার ক্ষেত্রে উদ্দীপক হিসেবে যে মাধ্যমগুলো কাজ করে তন্মধ্যে অন্যতম হচ্ছে- Podophilia;পায়ের প্রতি আকর্ষণ। অর্থাৎ, একজন মানুষ যার যৌন জগৎ হয়তো জন্য নারীর পা’কে কেন্দ্র করে আবর্তিত হতে থাকে।

বিজ্ঞান একজন পুরুষের এহেন সিম্বোলকে অস্বীকার করে না। এখন মনে করুন, আপনি বোন বোরখা, হাত মোজা, নিকাব পরে কোনো গুরুত্বপূর্ণ কাজে ঘরের বাহিরে গেলেন কিন্তু আপনার পা’ মোজা নেই। আপনাকে ঘিরে বাজারে রয়েছে শত শত পুরুষ। আপনি জানেনও না, তাদের মধ্যে কোন পুরুষ Podophilia-তে আক্রান্ত! হয়তো কোনো পুরুষ আপনার পায়ের দিকে তাকানোর ফলে তার মাঝে আপনাকে নিয়ে ভিন্ন চিন্তা চলে আসলো, আর রাতের আঁধারে আপনার পায়ের গড়ন, রঙ তার মন মস্তিষ্ককে নাড়া দিলো, আর আপনার অজান্তে আপনাকে নিয়ে তিনি কল্পনার সাগরে ডুব দিলেন!

আল্লাহু আকবার! একবার চিন্তা করে দেখুন, আপনি আপনার নিজের রূপ সৌন্দর্য আড়াল করতে বোরখা পরেছেন তবুও আপনার পা’য়ের দিকে তাকিয়ে হয়তো কেউ ফ্যান্টাসিতে ভুগতে থাকলো!

এক্ষেত্রে আপনি হয়তো দায়ী নন, কারণ মাযহাবের দিকে তাকালে দেখবো, পা ঢাকা একটি বিতর্কিত আলোচনা। কিন্তু একজন গাইরত সম্পন্ন নারী নিশ্চয়ই চাইবেন না তাকে নিয়ে অজানা কোনো পুরুষ এক মুহূর্তের জন্যেও কিছু কল্পনা করুক। সুতরাং,এক্ষেত্রে আপনার পা মোজা পরিধান করাই উত্তম।

শেষ কথা, নারীর সমস্ত গড়ন তার সৌন্দর্যের অন্তর্গত। আর এ বিষয়কে কেন্দ্র করেই একজন মুমিনা নিজেকে আড়াল রাখতে বোরখা নিকাব হাত মোজা পরিধান করে। আর ফিতনার এ যুগে, সমাজ যখন নগ্নতার সফেদ জালে আটকা তখন একজন নারীর জন্য উত্তম হচ্ছে নিজের সবটুকু আড়াল করে ফেলা, হোক তা চেহারা, হাত কিংবা পা!

আর সবকিছু জেনেও কোনো বোন যদি পা না ঢাকতে চান, সেক্ষেত্রে তার পর্দা হয়নি বলে তাকে কটাক্ষ করার অধিকার আমাদের নেই। কারণ, এই বিষয়টি নিয়ে বরাবরই চার মাযহাবের মধ্যে বিতর্ক রয়েছে। আমরা তো শুধু পারি নিজেদের স্থান থেকে সর্ব্বোচ্চ সতর্ক থাকতে।

কারিশমা আনান

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture