প্রতারণা করা, ধোঁকা দেয়া

‘ভুল’ আর ‘প্রতারণা’ এই দুটো এক না। মানুষ বেশিরভাগ সময় ভুল করে অনিচ্ছাবশত অজ্ঞতার কারণে। তারপর কেউ যদি তার ভুলটি ধরিয়ে দেন, তখন সে সংশোধন করে নিতে পারে, নিজের ভুল স্বীকার করে নিতে পারে।

কিন্তু, প্রতারণা হলো স্বেচ্ছায় মানুষকে বোকা বানানো বা ধোঁকা দেয়া। এক্ষেত্রে হাতেনাতে ধরা পড়লে অপদস্থ হতে হয়। কারণ, স্বেচ্ছায় এই কাজটির ফলে আরেকজন ক্ষতিগ্রস্ত হতে পারে। ভুলের ক্ষেত্রে অনেকক্ষেত্রে আরেকপক্ষ ক্ষতিগ্রস্ত না-ও হতে পারে, কিন্তু প্রায় প্রত্যেকটি প্রতারণার ফলে আরেকপক্ষ ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা বেশি।

কোন কোন কাজগুলো প্রতারণা?

মানুষ ভুল করে ধরা পড়লে আত্মপক্ষ সমর্থনের সুযোগ থাকে। কিন্তু, প্রতারণা করে ধরা পড়লে তখন আর আত্মপক্ষ সমর্থনের তেমন সুযোগ থাকে না। তখন প্রতারককে অপদস্থ হতে হয়। সে মানুষকে দূর্বল ভেবে সুযোগ নিয়েছে, মানুষ যখন সেটা বুঝতে পারলো তখন স্বভাবতই সে মানুষের আক্রোশের মুখে পড়ে। এটা সেই প্রবাদের মতো-

‘চোরের দশদিন, গৃহস্থের একদিন।’

ইসলামে ভুল সংশোধনের ব্যাপারে যেরকম উপদেশ দেয়া হয়েছে, প্রতারণার ব্যাপারে তারচেয়ে অনেক কঠিন ভাষা ব্যবহার করা হয়েছে।

মদীনায় এক লোক শস্য বিক্রি করছে। শুকনো শস্য স্তুপের উপরে রাখলো, ভেজাগুলো নিচে। যারা কিনতে আসবে তারা তো শুকনো শস্য দেখেই কিনবে। কিন্তু নিচের শস্যগুলো তো ভেজা। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) স্তুপের নিচে হাত ঢুকিয়ে ভেজা শস্যগুলো দেখে বললেন, “এসব কী?” লোকটি আত্মপক্ষ সমর্থন করে বললো, “ইয়া রাসূলাল্লাহ! এতে বৃষ্টির পানি লেগেছে।”

– তাহলে সেগুলো তুমি স্তুপের উপরে রাখলে না কেনো? এতে করে লোকেরা দেখে নিতে পারতো।

লোকটি কিন্তু দেখতে মনে হচ্ছে খুব বড়ো কোনো ধোঁকা দিচ্ছে না, কোটি কোটি টাকা আত্মস্মাৎ করে নিচ্ছে না। তবুও রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তার এই ধোঁকাবাজির ফলে কঠিন হুঁশিয়ারি শুনিয়ে দিলেন-

“যে ব্যক্তি ধোঁকাবাজি করে, আমার সাথে তার কোনো সম্পর্ক নেই।”
[সহীহ মুসলিম: ১৮৫]

কথাটি অনেক বেশি পাওয়ারফুল। প্রতারকের সাথে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সম্পর্কচ্ছেদ করার কঠিন হুঁশিয়ারি দিয়েছেন।

ইসলামের সৌন্দর্য

(৩১তম পর্ব)

লিখেছেন

আরিফুল ইসলাম (আরিফ)

পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তার কলম তাকে উজ্জীবিত করেছে স্বীয় বিশ্বাসের প্রাণশক্তি থেকে।
অনলাইন এক্টিভিস্ট, ভালোবাসেন সত্য উন্মোচন করতে এবং উন্মোচিত সত্যকে মানুষের কাছে তুলে ধরতে।

লেখকের অন্যান্য সকল পোষ্ট পেতে ঘুরে আসুন

পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তার কলম তাকে উজ্জীবিত করেছে স্বীয় বিশ্বাসের প্রাণশক্তি থেকে।
অনলাইন এক্টিভিস্ট, ভালোবাসেন সত্য উন্মোচন করতে এবং উন্মোচিত সত্যকে মানুষের কাছে তুলে ধরতে।

Exit mobile version