যে ব্যবসায় কোনো লোকসান হয় না

দুনিয়ায় কোনো ব্যবসা করতে গেলে লোকসানের চিন্তা মাথায় নিয়ে আগাতে হয়। এমন ব্যবসা কি আপনি চিন্তা করতে পারেন যে ব্যবসায় কোনো লোকসান নেই, নেই পুঁজি হারানোর ভয়। ভাবছেন সে আবার কেমন ব্যবসা! স্বয়ং আল্লাহ তা’য়ালা লোকসানবিহীন সে ব্যবসা সম্পর্কে বলেছেন,

১। যারা কোরআন পাঠ করে।
২। যারা নামাজ প্রতিষ্ঠা করে।

অর্থাৎ নিজে নামাজ পড়ার পাশাপাশি অন্যকেও নামাজ পড়ার জন্য উদ্বুদ্ধ করে,পরিবার-সমাজের মানুষদের নামাজমুখী করার চেষ্টা চালিয়ে যায়।

৩। আল্লাহর দেওয়া রিজিক থেকে যারা তারই উদ্দেশ্য গোপনে কিংবা প্রকাশ্যে দান করে।

এই তিনটি বিষয় উল্লেখ করে আল্লাহ তা’য়ালা কী বলেছেন, জানেন? আল্লাহ তা’য়ালা বলেছেন, এমন লোকেরা এমন এক ব্যবসায় নিয়োজিত আছে যা কোনোদিন লোকসান বয়ে আনবে না। কেননা তিনি তাদের কাজের পুরোপুরি বিনিময় দান করবেন, নিজ অনুগ্রহে তিনি তাদের পাওয়া আরো বাড়িয়ে দেবেন; অবশ্যই তিনি ক্ষমাশীল ও গুণগ্রাহী।1

এই আয়াতে আল্লাহ তার বান্দাকে নিশ্চয়তা দিয়ে বলছেন যে, ও আমার বান্দা! তুমি নিশ্চিন্তে থাকো। দুনিয়ার ব্যবসায় তোমার লোকসান হলেও আমার বলা এ ব্যবসায় কিন্তু তোমার কোনোই লোকসান হবে না। তাই তুমি আর অবহেলা না করে, সময় ফুরিয়ে যাওয়ার আগে আগেই এ ব্যবসায় লেগে যাও। তোমার যা বিনিময় আছে আমি তার থেকেও আরো বেশি তোমাকে বাড়িয়ে দেবো। সুবহান’আল্লাহ! উপরে উল্লেখিত তিনটি আমল চালিয়ে যাওয়ার জন্য এর থেকে বড়ো মোটিভেশন আর কী হতে পারে, আপনিই বলুন!

এখন এতো লাভজনক ব্যবসা জেনেও কি আপনি দিনের পর দিন কোরআন থেকে বিমুখ হয়ে থাকতে পারেন, একের পর এক সালাত ছেড়ে দিতে পারেন, দানের ব্যাপারে কৃপণ থাকতে পারেন?
নিজেকে নিয়ে একটু ভাবুন তো। আপনি না লাভজনক ব্যবসা খুঁজছেন। তবে আপনি কেন এমন হাইলি প্রফিটঅ্যাবল ব্যবসার কথা জেনেও নিজেকে এ ব্যবসায় যুক্ত করবেন না? দুনিয়ার ব্যবসা তো কতো কঠিন। লোকসান হওয়ার প্রবল আশঙ্কা থাকে। তবুও আমরা করি। কিন্তু আল্লাহর বাতলে দেওয়া এই ব্যবসা কতোই-না সহজ। লোকসান নেই এমন একটি ব্যবসা -ভাবা যায়! তারপরও কিসের ধোঁকায় পড়ে আমরা এখনো এ ব্যবসায় যুক্ত হচ্ছি না, কিসের ধোঁকায়?

  1. সূরা আল ফাতের : ২৯-৩০ ↩︎

লিখেছেন

পরকালীন তথা স্থায়ী জীবনের লক্ষ্যে নিজেকে প্রস্তুত করার চেষ্টা করছি। নিজে হেদায়েতের ওপর অটল থাকার পাশাপাশি অন্যেদেরকেও হেদায়েতের দিকে আহবান করা তথা পথ হারাদের সঠিক পথে ফিরিয়ে আনাই আমার লেখালেখির মূল উদ্দেশ্য।

Exit mobile version