Quotes

কোন কষ্ট-ই চিরস্থায়ী নয়, অতএব হতাশ হবেন না!

পৃথিবীর কোনো কিছুই চিরস্থায়ী নয়, আমাদের সমস্যাগুলোও না দিন কখনোই চিরস্থায়ী হয় না,
দিনের পর অবশ্যই রাত আসে।

একবার খাবার গ্রহণের পর পুনরায় খাবার গ্রহণ করতে হয়। একবার ঘুম থেকে জাগার পর আবার ঘুমাতে হয়। একবার অসুস্থতা থেকে সুস্থ হলে আবারো অসুস্থ হতে হয়।

একবার আনন্দিত হলে আবার দুঃখিত হতে হয়। এভাবেই সবকিছু পরিবর্তন হতে থাকে, কখনো সময় ভালো থাকে আবার কখনো হয় খারাপ। এটাই আল্লাহর সৃষ্টির নিয়ম।


”আপনি অসুস্থ হলে, আবার সুস্থ হবার আশা রাখেন। খাওয়ার পর আবার খিদে পেলে খাওয়ার আশা রাখেন। রাত হলে আবার দিন হবার আশা রাখেন । নিদ্রা থেকে জাগার পর আবার নিদ্রায় যাওয়ার আশা রাখেন। পথ হারালে আবার পথ খুঁজে পাওয়ার আশা রাখেন। তাহলে কষ্টের পর যে সুখ আসবে কেন এই আশা রাখেন না?


”আপনি জানেন? সৃষ্টিকুলের রব (আল্লাহ) আপনাকে আমাকে উদ্দেশ্য করে বলছেন, 
»اِنَّ مَعَ الۡعُسۡرِ یُسۡرًا ؕ «
”নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ।
আল-ইনশিরাহ আয়াত নং-০৬


”চিন্তা করুন আমাদের রব, যিনি মিথ্যা বলেন না, মিথ্যার ধারে কাছেও যান না। তিনি বলছেন, নিশ্চয় কষ্টের সাথেই রয়েছে সুখ। আপনি কি আপনার রবের কথায় বিশ্বাসী হবেন না?

কোন কষ্ট-ই চিরস্থায়ী নয়, অতএব হতাশ হবেন না!
কোন কষ্ট-ই চিরস্থায়ী নয়, অতএব হতাশ হবেন না!


”হে দুঃখিত ব্যক্তি মনে রাখুন, দুঃখ-কষ্ট যদি গুইসাপের গর্তেও প্রবেশ করে তাহলে সুখও তাতে প্রবেশ করে তা থেকে বের করে নিয়ে আসবে।

আল্লাহ তা‘আলা বলেন :
لِيُنفِق ذو سَعَةٍ مِن سَعَتِهِ ۖ وَمَن قُدِرَ عَلَيهِ رِزقُهُ فَليُنفِق مِمّا آتاهُ اللَّهُ ۚ لا يُكَلِّفُ اللَّهُ نَفسًا إِلّا ما آتاها ۚ سَيَجعَلُ اللَّهُ بَعدَ عُسرٍ يُسرًا
বিত্তশালী ব্যক্তি তার বিত্ত অনুযায়ী ব্যয় করবে। যে ব্যক্তি সীমিত পরিমাণে রিযিকপ্রাপ্ত, সে আল্লাহ যা দিয়েছেন, তা থেকে ব্যয় করবে। আল্লাহ যাকে যা দিয়েছেন, তদপেক্ষা বেশী ব্যয় করার আদেশ কাউকে করেন না। আল্লাহ কষ্টের পর সুখ দেবেন।
সূরা আত্ব-ত্বালাক্ব আয়াত নং-০৭

‘অতএব, হতাশ হবেন না; অবস্থা একই রকম থাকা অসম্ভব। দিনগুলো ও বছরগুলো পালা করে ঘুরে ঘুরে আসে, ভবিষ্যৎ অদৃশ্য আর প্রতিদিনই আল্লাহ্ তা’আলার কিছু কাজ করার থাকে। আপনি তো এটা জানেন না, তবে এমনটা হতে পারে যে, আল্লাহ তা’আলা পরবর্তীতে নতুন কিছু আনবেন। আর অবশ্যই, কষ্টের সাথে আরাম আছে।

”অতএব বিশ্বাস রাখুন রবের প্রতি, সুখের আশায় কষ্টের সময় গুলো অতিবাহিত করুন এবং হতাশ হবেন না।”

📝লেখা:Umar ibn abdul kadir

Show More

Related Articles

Leave a Reply

Back to top button