Writing

বিজ্ঞান সিরিজ – ০৫ ফিঙ্গারপ্রিন্ট

অবিশ্বাসীরা যখন জানতে চেয়েছিল মরার পর গলে পঁচে নিঃশেষ হয়ে যাওয়া লাশ আবার কি করে জীবিত হবে! আবার কি করে তাদের ধ্বংস হওয়া অস্থিসমূহ একত্রিত করা হবে!

তখন মহান সৃষ্টিকর্তা পবিত্র কুরআনে ঘোষণা করলেন;
মানুষ কি মনে করে যে, আমি তাদের অস্থিসমূহ একত্রিত করব না? বস্তুত আমি তাদের আঙুলের অগ্রভাগ পর্যন্ত পুনর্বিন্যস্ত করতে সক্ষম”।
(সূরা কিয়ামাহ্: ৩-৪)

প্রশ্ন হচ্ছে এখানে বিশেষভাবে আঙুলের অগ্রভাগের কথা বলা হয়েছে কেন?
আল্লাহ তাআ’লা তো অন্য কিছুর কথাও তো বলতে পারতেন। কিন্তু তা না বলে আঙুলের ঠিক অগ্রভাগের কথা বললেন কেন! এর উত্তর আমরা অনেক পরে জানতে পারি।

১৮৮০ সালে স্যার ফ্রান্সিস গ্যালটন বলেন যে, “দুজন মানুষের আঙুলের ছাপ কোনদিন কোন সময় একরকম হবে না”। আর এজন্যই পুলিশ, সিআইডি, সিআইএ কিংবা এফবিআই অপরাধী সনাক্ত করার জন্য আঙুলে ছাপ ব্যবহার করে থাকে। আধুনিক ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করা হয়। সত্যিই এ এক অপার বিস্ময়! বিশ্বের আগত এবং অনাগত কোন মানুষের ফিংগারপ্রিন্ট (আঙুলের ছাপ) আরেকজনের সাথে সদৃশ নয়!

প্রত্যেকের একসেট ব্যতিক্রম ও ভিন্ন ফিংগার প্রিন্ট রয়েছে। এই ফিংগার প্রিন্ট দিয়ে শুধু পৃথিবীতে মানুষ সনাক্ত করা হবে তাই না, মৃত্যুর পর প্রত্যেকটি মানুষকে আলাদা করার জন্যও এই ফিংগারপ্রিন্ট ব্যবহার করা হবে। এ সম্পর্কে মানুষ স্বচ্ছ ও সঠিক ধারণা পেয়েছে মাত্র এক শতক আগে আর মহা বিশ্বের যিঁনি সৃষ্টিকর্তা, বিশ্বের প্রতিটি অনু পরমাণু পরিমাণ কাজ সম্পর্কে যিঁনি জ্ঞাত, তিঁনি এ সম্পর্কে ঘোষণা দিয়েছেন ১৪০০ বছর আগে, যখন মানুষ ছিল অন্ধকারের মধ্যে নিমজ্জিত।

বিষয়গুলো নিছক তথ্য নয়। এতে অনুধাবনের বিষয় রয়েছে। আপনার আঙুলের রেখাগুলির দিকে ভালো করে একটু তাকিয়ে দেখুন ! কেঁ এদের আলাদা আলাদা প্যাটার্নে সাজালেন একটু তো ভাবুন! কোন সে মাস্টার প্লানার? যাঁর সুক্ষ্ম পরিকল্পনা থেকে সামান্য আঙুলও বাদ পড়ে না!

সামান্য ১ ইঞ্চি জায়গায় যিনি কোটি কোটি মানুষের আঙুলের নকশাকে আলাদা প্যাটার্নে সাজাতে পারেন, সেই স্রষ্টার সামনে মাথা ঠেকাতে কেন আমাদের এতো লজিক?

কসমোলজি অফ মাস্টার প্লানার
বিজ্ঞান সিরিজ – ০১
বিজ্ঞান সিরিজ – ০২
বিজ্ঞান সিরিজ – ০৩
বিজ্ঞান সিরিজ – ০৪

লিখেছেন

আরিফ আব্দুল্লাহ

আরিফ আব্দুল্লাহ

লালমনিরহাট সরকারি কলেজের বাংলা ডিপার্টমেন্ট অনার্স ৩য় বর্ষে পড়াশোনা করছি।
আমার জীবন মরন সবকিছু স্রষ্টার জন্য

লেখকের অন্যান্য সকল পোষ্ট পেতে ঘুরে আসুন

লালমনিরহাট সরকারি কলেজের বাংলা ডিপার্টমেন্ট অনার্স ৩য় বর্ষে পড়াশোনা করছি।
আমার জীবন মরন সবকিছু স্রষ্টার জন্য

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture