Writing

বিদ‘আত: ধর্মে উদ্ভাবনের ধারণা

ইসলামি শিক্ষা অনুসারে বিদ‘আত হল ধর্মের যে কোনো উদ্ভাবিত উপায়, যার উদ্দেশ্য হল ইবাদত করা বা আল্লাহর নৈকট্য লাভ করা। এর অর্থ এই যে, কোন কাজ করা, বলা বা কোনো কিছু থেকে দূরে থাকার কোনো প্রমাণ বা দলিল কুরআন ও সুন্নাতে নেই এবং রাসুল (ﷺ) ও সাহাবীদের সময়ে তা পরিচিত এবং প্রচলিত ছিল না। (এই অগ্রহণযোগ্য ধর্মীয় উদ্ভাবনের মধ্যে প্রযুক্তির মতো পার্থিব উদ্ভাবন অন্তর্ভুক্ত নয়।)

রাসুল (ﷺ) একটি খুতবার শুরুতে বলেন: ‘… নিঃসন্দেহে সর্বোত্তম কথা আল্লাহর কিতাব এবং সর্বোত্তম রীতি মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রীতি। আর নিকৃষ্টতম কাজ (দ্বীনে) নব আবিষ্কৃত কর্মসমূহ এবং প্রত্যেক বিদআত ভ্রষ্টতা….।’ [সহি মুসলিম] এই হাদীসটি থেকে আমরা বুঝতে পারি, ইসলামের নতুন কিছু উদ্ভাবন করা, এবং কেউ নতুন কিছু উদ্ভাবন করলে তা অনুসরণ করা হারাম

রাসুল (ﷺ) আরো বলেন, ‘…আর নব উদ্ভাবিত প্রত্যেক বিষয় বিদআত এবং প্রত্যেক বিদআত হল ভ্রষ্টতা এবং প্রত্যেক ভ্রষ্টতার পরিণাম জাহান্নাম।'[সহীহ মুসলিম] তিনি আরো ব্যাখ্যা করে বলেন, যখন কেউ ইসলামে নতুন কোন কিছু উদ্ভাবন করবে তখন তা তার কাছ থেকে প্রত্যাখ্যান করা হবে।

উপরে হাদিসটি থেকে আমরা বুঝতে পারি সঠিক ইসলামী জ্ঞান অর্জন করা কতটা গুরুত্বপূর্ণ, কারণ বিশ্বাসীদের কাছ থেকে কোন উদ্ভাবন গ্রহণ করা হবে না এবং তা জাহান্নামের দিকে পরিচালিত করবে।

বিদআতের উদাহরণ হল ইসলামের পাঁচটি স্তম্ভ বা ঈমানের ছয়টি স্তম্ভের যেকোনো একটিকে অস্বীকার করা, অনৈসলামিক অনুষ্ঠান উদযাপন করা এবং হারামকে হালাল হিসাবে, হালালকে হারাম হিসেবে ঘোষণা করা।

কাজেই ইসলামকে সঠিকভাবে উপস্থাপন করুন। কারো কাছে ইসলামকে উপস্থাপন করার সময় কুরআন ও সুন্নত পেশ করুন, আপনার মতামত নয়।

হে আল্লাহ, আল-বাদি’, আমরা জানি যে আপনিই অতুলনীয় প্রবর্তক। আমাদেরকে আপনার রজ্জু অনুসরণকারীদের অন্তর্ভুক্ত করুন, আপনার কিতাব ও সুন্নত সম্পর্কে সঠিক জ্ঞান অর্জন করতে সহায়তা করুন এবং বিদ‘আত থেকে আমাদেরকে রক্ষা করুন। আপনার নবীর পথকে সঠিকভাবে পুনরুজ্জীবিত করার জন্য আমাদেরকে পথনিদর্শনা দিন। আমাদেরকে অন্যদের কাছে ইসলামের বার্তা পৌঁছে দিতে সাহায্য করুন, যেভাবে আপনি তা অবতীর্ণ করেছেন। এবং আপনার সৃষ্টি ও উদ্ভবের শক্তিতে আমাদেরকে সম্পূর্ণ বিশ্বাস দিয়ে সজ্জিত করুন,
আল্লাহুম্মা আমিন!

লিখেছেন

কিছুটা লেখালেখি করি, ইসলামিক লাইনে কিছুটা পড়াশোনা করি। তাজউইদ, গ্রামার এবং কুরআন মেমোরাইজেশন এর ক্লাস করছি আলহামদুলিল্লাহ।
নিজে শিখছি, অন্যকেও শিখাচ্ছি। লেখালেখিটাও ঠিক এরকম। নিজে জানার জন্য মনের আনন্দে লিখি, শেয়ার করি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture