Writing

ডান হাতে দিও আমলনামা

আজকের দু’আঃ
“ডান হাতে দিও আমলনামা”
আবু উসমান আল হিন্দী রাদ্বি’আল্লাহু তা’আলা আনহু এক বর্ণনায় বলেন,
একদিন আমি ক্বাবার চারিপাশে তাওয়াফ করবার সময় দেখতে পেলাম, উমর ইবনুল খাত্তাব (রাঃ) ও তাওয়াফ করছিলেন। তাওয়াফের মধ্যবর্তী সময়ে তিনি কাঁদতে শুরু করলেন। তিনি কি বলছেন তা শোনার জন্য তাঁর দিকে এগিয়ে গেলে তাকে এই দু’আটি পড়তে শুনলাম,

اللَّهُمَّ إِنْ كُنْتَ كَتَبْتَنِي فِي أَهْلِ السَّعَادَةِ فَأَثْبِتْنِي فِيهَا وَإِنْ كُنْتَ كَتَبْتَ عَلَيَّ الذَّنْبَ وَالشِّقْوَةَ فَامْحُنِي وَأَثْبِتْنِي فِي أَهْلِ السَّعَادَةِ فَإِنَّكَ تَمْحُو مَا تَشَاءُ وَتُثْبِتُ

অর্থঃ “হে আল্লাহ! তুমি যদি আমায় সৌভাগ্যবানেদের তালিকায় লিপিবদ্ধ করে থাকো, তা করুন। এবং যদি তুমি আমাকে গুনাহগার দের তালিকায় লিপিবদ্ধ করে থাকো, তবে তা মুছে ফেলো। তাঁদের মাঝে অন্তর্ভুক্ত করো, যারা রহমতপ্রাপ্ত। নিশ্চয়ই তুমি যা চাও, তা ই মুছে ফেলতে এবং পুনরায় লিপিবদ্ধ করতে পারো।”

উমরের এই দু’আটি থেকে এটাই আবারো পরিষ্কার বুঝতে পারা যায় যে, তিনি মুনাফিকেদের তালিকায় পড়ে গেলেন কিনা তা নিয়ে ভীষণ শংকিত ছিলেন। অথচ রাসূল(সাঃ) স্বয়ং বারংবার তাকে জান্নাতী হবার অগ্রীম সুসংবাদ দিয়েছেন।

আমাদের এ দু’আ থেকে কি শিখবার আছে? রাসূল(সাঃ) বলেছেন, একজন শিশু মায়ের গর্ভে ৪ মাস বয়সী ভ্রুণ অবস্থায় থাকাকালীন ফেরেশতাগণ কেবল তার সমগ্র জীবনের ঘটনাবলী এবং রিজিক কে লিপিবদ্ধ করে দেন না; তারা এটিও লিখে দেন, আপনি কি একজন সাঈদ হবেন নাকি একজন শাকী হবেন। অর্থাৎ জীবনে সুখী হবেন অথবা কে বঞ্চিত হবেন তা তখন নির্ধারণ করে ফেলা হয়। তবে, বিষয়টি কখনোই এমন নয় যে, লিখে ফেলা হয় বলেই আপনি চাইলে ও আর কখনোই আপনার ভাগ্যকে বদলাতে পারবেন না।

ওমর (রাঃ) এখানে তার আমলনামা নিয়ে আল্লাহর সাথে কথোপকথন করছেন। আল্লাহর কাছে ঠিক এই মুহূর্তে আমার অবস্থা কেমন? আমি কি গুনাহগারের তালিকায়? নাকি পুণ্যবানেদের অন্তর্ভুক্ত!

আল্লাহ বলেন, কিয়ামতের দিন প্রত্যেককে তার আমলনামা হাতে দেয়া হবে। যারা গুনাহগার তাদের আমলনামা বাম হাতে দিয়ে শেকল দ্বারা পিঠের সাথে হাত বেঁধে দেয়া হবে। এরা চাইবে তা লুকিয়ে রাখতে, যেনো কেউ না দেখতে পারে।

একটু ভেবে দেখুন, আল্লাহ যদি এখন ই আপনাকে এতোদিনের আমলনামা শো করেন, আপনি কি তা অন্য কাউকে প্রদর্শন করতে স্বাচ্ছন্দ্য বোধ করবেন?
ঠিক এটিই এ দু’আটির শিক্ষা। বাস্তব জীবনে আমল করবার মতো শিক্ষা। যে আমরা সবসময় আল্লাহর কাছে চাইতে থাকবো তিনি যেনো আমাদেরকে তাদের অন্তর্ভুক্ত না করেন, যারা হাশরের মাঠে নিজেদের আমলনামা দেখাতে লজ্জিত হবে! বরং যেনো তাদের অন্তর্ভুক্ত করেন, যাদের মুখ থাকবে হাস্যোজ্জ্বল, আনন্দের সাথে নিজের আমলনামা যারা একে অপরকে দেখাতে থাকবে।

আল্লাহ আমাদেরকে পুণ্যবান ও সুখী, সফল মুমিন হিসেবে কবুল করুন। চিরস্থায়ী জান্নাতের আবাসের বাসিন্দা হিসেবে আমাদের কবুল করুন।
আমীন।

পুণ্যবানের প্রার্থনা
পর্ব-২৫

মূলঃ ওমর সুলাইমান

লিখেছেন

আল্লাহর কাছে জবাবদিহির ভার লঘু করতে কিছুটা লিখালিখির চেষ্টা করি। এক্ষেত্রে অনুবাদ সাহিত্য বিশেষ পছন্দ।
আকাশে পরিচিত হতে চাই💙
জমিনে না হয় অপরিচিত ই থাকলাম…

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture