Writing

সন্তান হারানোর পর সবর

আজকের দু’আঃ
সন্তান হারানোর পর সবর”
সম্ভবত এই পৃথিবীতে কোন পিতামাতার জন্য সন্তান হারানোর চাইতে বড় শোক নেই। এটি এমন এক দুঃস্বপ্ন, যা আমাদের মাঝে কেউ ই দেখতে চাইবে না। আমাদের প্রিয় নবী(সাঃ) বারংবার এই দুঃসহ পরিস্থিতির মধ্য দিয়ে গিয়েছেন। তিনি তাঁর সাতজন সন্তানের মধ্যে ছয়জন কে কবর দিয়েছেন। কিভাবে এটি সম্ভব যে প্রিয়তমা স্ত্রী এবং ছয়জন সন্তান কে কবরস্থ করবার পরেও একজন ব্যক্তি সদাসর্বদা হাসিমুখে সবার সাথে কথা বলেন। সুবহানাল্লাহ!

ওমর ইবনে আবদুল আজিজ রহিমাহুল্লাহ কে ও আল্লাহ এই পরীক্ষার সম্মুখীন করেছিলেন। তার তিনটি সন্তান তাঁর জীবিতাবস্থায় মারা যায়। যদিও তিনি কেবলমাত্র ৪০ বছরের মতো আয়ু লাভ করেছিলেন। তিনি আল্লাহর কাছে দু’আ করতেন,

اللَّهُمَّ إِنَّكَ قَدْ قَبَضْتَ سَهْلاً، وَعَبْدَ المَلِكَ، وَمُزَاحِما، فَلَمْ أَزْدَدْ لَكَ إِلَّا حُبّاً، وَلا فِيْمَا عِنْدَكَ إِلَّا رَغْبَةً فَاقْبِضْنِيْ إِلَيْكَ غَيْرَ مُضِيعٍ وَلا مُفْرِطٍ

“ হে আল্লাহ! তুমি সাহল, আবদুল মালিক ও মুজাহিমকে তোমার কাছে নিয়ে গিয়েছো এবং তা আমাকে কেবল তোমাকে আরও বেশি ভালোবাসার দিকে অগ্রসর করেছে। যা তোমার সাথে আমার জন্য অপেক্ষমান, তার প্রতি আমাকে আরো বেশি আকাংক্ষী করে তুলেছে। তাই, আমি অসতর্ক হয়ে পড়া ছাড়া ই তুমি আমার প্রাণ নিয়ে নাও।”

উমর ইবনে আবদুল আজিজ রহিমাহুল্লাহ এখানে একবার ও উল্লেখ করেন নি যে, তিনি তাঁর সন্তানদের বিয়োগ ব্যাথায় কাতর হন নি। এমনকি রাসূল(সাঃ) স্বয়ং সন্তানদের মৃত্যুর পর কেঁদেছিলেন এবং এটিই স্বাভাবিক। কিন্তু তিনি বলছেন, হে আল্লাহ! এই শোক আমাকে তোমার প্রতি গাফেল করে নি, বিক্ষুব্ধ করে নি। এটি তোমার সাথে আমার নৈকট্য এবং ভালোবাসা ই কেবল বৃদ্ধি করেছে। আখিরাতকে পাবার ইচ্ছে প্রবল করেছে, যা তোমার সাথে সাথে আমার অপেক্ষায় রয়েছে।

তাই শীঘ্রই আমাকে তোমার কাছে নিয়ে চলো, যেনো তোমার প্রতি অকৃতজ্ঞতা প্রদর্শন করবার পূর্বেই আমি তোমার সান্নিধ্য পেতে পারি।
যদি আপনি জীবনের চলার পথে অনেক বড় কোন শক পান, কিংবা দুঃখে জীবন ছেয়ে যায়, সেই কষ্ট টুকুকে পরবর্তী জীবনের(আখিরাতের) স্বাচ্ছন্দ্যে রূপান্তরিত করতে চেষ্টা করুন। এমন ভান করবেন না, যে প্রকৃতপক্ষে এ শোকের কোন অস্তিত্ব ই নেই। অবশ্য ই এটার অস্তিত্ব রয়েছে। শোক কে আপনি বহন করবেন। কেবল রূপান্তরিত রূপে। কেননা রাসূল (সাঃ) স্বীয় জীবনেও এ দুঃখের ভার বহন করেছেন।

আল্লাহ আমাদের সন্তানেদের হেফাজত করুন। যারা সন্তান হারিয়েছেন তাদের সবর অবলম্বন করবার তাওফিক দান করুন এবং সন্তানেদের সাথে জান্নাতে তাদেরকে পুনর্মিলিত করুন। আমীন।

পূণ্যবানের প্রার্থনা
পর্ব-১৯

মূলঃ ওমর সুলাইমান

লিখেছেন

আল্লাহর কাছে জবাবদিহির ভার লঘু করতে কিছুটা লিখালিখির চেষ্টা করি। এক্ষেত্রে অনুবাদ সাহিত্য বিশেষ পছন্দ।
আকাশে পরিচিত হতে চাই💙
জমিনে না হয় অপরিচিত ই থাকলাম…

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture