Q/A

ফরজ গোসলে মেয়েরা মাথার চুলের কতটুকু ধোয়া জরু‌রি

মেয়েদের গোসলে চুল ধোয়া এক‌টি বড় ফ্যাক্টর। চুলে পা‌নি জমে থাকার কারণে ঠাণ্ডা লেগে যেতে পারে। জ্বরস‌র্দি হাচিকা‌শি দেখা দিতে পারে। সারা‌দিন শীত শীত করতে পারে। বারবার চুল ধোয়ার কারণে চুলের ক্ষ‌তি হতে পারে। বি‌শেষকরে রাতের বেলা ফরজ গোসলে চুল ভিজালে তা‌ শুকানো কষ্টকর বা লজ্জাকর মনে হ‌য়। এটাকে আড়াল করা ক‌ঠিন হয়ে পড়ে। ফলে অনেক মেয়ে চুল ধোয়ার ভয়ে ফরজ গোসলই করে না। ফলে ফজরের নামায কাযা হ‌য়ে যায়।

‌প্রশ্ন হলো- গোসলের সময় মেয়েরা মাথার পুরো চুল ধোয়া কি জরুরি?

জবাব হলো-
না, গোসল ফরয হোক আর স্বাভা‌বিক, কোনো গোসলেই মেয়েদের চুলের সর্বাংশ ধোয়া জরু‌রি নয়। বরং সারা শরীরে, মাথায় এবং চুলের গোড়ায় পা‌নি পৌঁছানোই যথেষ্ট। অর্থাৎ, চুলের অগ্রভা‌গ পর্যন্ত, তথা দীর্ঘ ঝুলন্ত অং‌শে পা‌নি পৌঁছাতে হবে না। সেটা খোঁপা করে বেঁধে রেখে, অথবা কভার/প্লা‌স্টিক দিয়ে রাবা‌রিং করে রেখে চুলের গোড়ায় পা‌নি পৌঁছানো সম্ভব হয়,‌ অথবা চুলকে হাত‌ দিয়ে উঁচিয়ে রেখে মাথায় ও চুলের গোড়ায় পা‌নি পৌঁ‌ছিয়ে দেওয়া যায়, তাতে গোসল পূর্ণ হয়ে যা‌বে।

বিষয়‌টি‌ স্বয়ং নবী‌জি সা. এর হাদীসে ব‌র্ণিত হয়েছে।
عَنْ أُمِّ سَلَمَةَ ، أَنَّ امْرَأَةً مِنَ الْمُسْلِمِينَ – وَقَالَ زُهَيْرٌ : أَنَّهَا – قَالَتْ : يَا رَسُولَ اللَّهِ، إِنِّي امْرَأَةٌ أَشُدُّ ضَفْرَ رَأْسِي، أَفَأَنْقُضُهُ لِلْجَنَابَةِ ؟ قَالَ : إِنَّمَا يَكْفِيكِ أَنْ تَحْفِنِي عَلَيْهِ ثَلَاثًا – وَقَالَ زُهَيْرٌ : تَحْثِي عَلَيْهِ ثَلَاثَ حَثَيَاتٍ مِنْ مَاءٍ – ثُمَّ تُفِيضِي عَلَى سَائِرِ جَسَدِكِ، فَإِذَا أَنْتِ قَدْ طَهُرْتِ.
(حكم الحديث: صحيح)
হযরত উ‌ম্মে সালামা রা‌যি. বলেন : জনৈক মুস‌লিম মহিলা জিজ্ঞাসা করলো ইয়া রাসূলাল্লাহ, আমার মাথার চুলের বেণী অনেক ঘন ও মজবুত।‌ ফরয গোসলের সময় আ‌মি কি চুলের বেণী খুলে ফেলবো?
নবী‌জি সা. তোমার জন্য তিনবার মাথায় পা‌নি দেওয়া, এরপর সারা শরীরে পা‌নি পৌঁছানো য‌থেষ্ট। এতে ক‌রে তুমি পাক হ‌য়ে‌ যাবে।
(আবু দাঊদ : ২৫১)

অন্য রেওয়ায়াতে আছে :
وَاغْمِزِي قُرُونَكِ عِنْدَ كُلِّ حَفْنَةٍ “.
প্রত্যেকবার পা‌নি দেওয়ার সময় চুলের গোড়া ভালোভাবে নেড়ে বা চি‌পিয়ে দিবে।
(প্রাগুক্ত- ২৫২)

চুলের ঝুলন্ত অংশ না ধোয়ার সু‌বিধা কেবল নারীদের বেলায়, পুরুষদের জন্য নয়। তাদের চুল যত বড়ই হোক, যত ঘনই হোক, বাঁধা থাকুক বা খোলা থাকুক; প্র‌ত্যেক চু‌লে প্র‌ত্যেক জায়গায় পা‌নি পৌঁছা‌তে হ‌বে। নতুবা গোসল হ‌বে না।

নবীজি সা. ব‌লেন :
أَمَّا الرَّجُلُ فَلْيَنْشُرْ رَأْسَهُ فَلْيَغْسِلْهُ حَتَّى يَبْلُغَ أُصُولَ الشَّعْرِ، وَأَمَّا الْمَرْأَةُ فَلَا عَلَيْهَا أَلَّا تَنْقُضَهُ، لِتَغْرِفْ عَلَى رَأْسِهَا ثَلَاثَ غَرَفَاتٍ بِكَفَّيْهَا “.
حكم الحديث: صحيح
“আর পুরুষ, সে তার চুল ছেড়ে দিবে এবং ভালোভাবে ধুয়ে নেবে যেন প্র‌তি‌টি চুলের গোড়ায় পা‌নি পৌঁছে যায়। আর মেয়েদের জন্য চুল খোলা জরু‌রি নয়। তারা দুহাত দিয়ে তিন কোষ পা‌নি মাথায় ঢেলে দি‌বে।”
(আবু দাঊদ-২৫৫)

একইভাবে পুরুষের দা‌ড়ি ও গোঁফের পশমের গোড়ায় পা‌নি পৌঁছানো জরু‌রি।
“এক চুল প‌রিমাণ শুকনো থেকে গে‌লে অযু/গোসল হবে না” বলে যে মাসআলা প্র‌সিদ্ধ আছে, সেটা ‌মেয়েদের মাথার ঝুলন্ত চুলের ব্যাপারে প্রযোজ্য নয়। শরীরের অন্যান্য পশমের ব্যাপারে প্রযোজ্য।
আল্লাহু আ’লামু।

লিখেছেন

Picture of সাইফুদ্দীন গাযী

সাইফুদ্দীন গাযী

‌শিক্ষকতা, দাওয়াহ, লেখালে‌খি, সস্পাদনা, খুতবা প্রদান

All Posts

‌শিক্ষকতা, দাওয়াহ, লেখালে‌খি, সস্পাদনা, খুতবা প্রদান

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture