হারাম রিলেশন থেকে ফিরে আসার মানে কী

অনেকে এটাকে এমনভাবে বুঝায় যে; মেয়েটা কিংবা ছেলেটাকে ছেড়ে দাও। তাহলেই তুমি নিরাপদে জান্নাতুল ফিরদাঊসে গিয়ে এখনই বসবাস শুরু করে দিবে। বিষয়টা কি আসলে তা-ই?

আমি মনে করি যারা ভুলে হোক , ইচ্ছেয় কিংবা অনিচ্ছায়, জেনে অথবা না-জেনে হোক; একটা সম্পর্কে জড়িয়ে গেছে, তারা সেই সম্পর্কটা হালাল করুক। যদি দুজনেই সামাজিকভাবে অন্যন্য বিষয়ে ভালো হয়, তা হলে পিতা-মাতা এবং অভিভাবকের উচিত সে সম্পর্কটা মেনে নেয়া। হারাম ছাড়ার মানেই যে একে অন্যকে ছেড়েই দিতে হবে বিষয়টি এমন নয় । হারাম ছাড়া মানে এটাও যে, বিয়ে করে হালাল করে নেয়া।

যারা আল্লাহর জন্যে হাতটা ছেড়ে দেয়ার নসীহা করেন; তাঁরা আল্লাহর জন্যই হাতটা যেনো ধরার সুযোগ থাকলে ধরা যায়, সেই নসীহাও করবেন। আল্লাহ শুধু হাত ছেড়ে দেয়ার মধ্যেই সাওয়াব রাখেননি, আল্লাহর জন্যে হাত ধরাটাও সাওয়াবের বিষয়।

সোজা কথায় হারম রিলেশন থেকে ফিরে আসার মানে এটাও যে- দুজনেই বিয়ে করে নেয়া। শুধু একে অন্যকে ত্যাগ করে আলাদা হয়ে যাওয়াটাই হারাম রিলেশন ছেড়ে দেয়া না। অথচ এই আলোচনা থাকে আমাদের মধ্যে অনুপস্থিত !

#উপলব্ধি

লিখেছেন

একটা সুন্দর ইনসাফপূর্ণ ইসলামি সমাজের স্বপ্ন দেখি। সত্য বলে যা বুঝি, ইসলামের শিক্ষা যা জানি, বুঝি – তা অন্য ভাইবোনদের সঙ্গে শেয়ার করি।
বারবার ভুল করি। কিন্তু সব ভুল থেকে নিজেকে সংশোধন করে সুপথগামী হতে চাই।
অনেক মানুষের দু’আ এবং ভালোবাসাসহ জান্নাতুল ফেরদৌসের সবুজ আঙ্গিনায় পাখি হয়ে উড়তে চাই।

Exit mobile version