Writing

বাড়ী-ঘর থেকে জ্বীন তাড়ানোর পদ্ধতি

প্রথম পদ্ধতি

ঘোষণা করে সতর্ক করা:

قَالَ : ” إِنَّ لِهَذِهِ الْبُيُوتِ عَوَامِرَ ، فَإِذَا رَأَيْتُمْ مِنْهَا شَيْئًا فَحَرِّجُوا عَلَيْهَا ثَلَاثًا ، فَإِذَا ذَهَبَ وَإِلَّا فَاقْتُلُوهُ فَإِنَّهُ كَافِرٌ “
রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, এ সমস্ত গৃহে কিছু ‘আওয়ামির (বসবাসকারী জীন) থাকে। অতএব যখনই তোমরা তাদেরকে ঘরের মধ্যে দেখতে পাও, তখনই তাদেরকে ঘর ছেড়ে চলে যাওয়ার জন্য তিনবার নির্দেশ দাও। এতে যদি চলে যায়, তবে উত্তম, অন্যথা তাদেরকে মেরে ফেলো। কেননা তা কাফির।
(মুসলিম ৫৭৩৩,মিশকাত ৪১১৮)

ঘোষণার বাক্যসমূহ

أَنْشُدُكُنَّ الْعَهْدَ الَّذِي أَخَذَ عَلَيْكُنَّ نُوحٌ أَنْشُدُكُنَّ الْعَهْدَ الَّذِي أَخَذَ عَلَيْكُنَّ سُلَيْمَانُ أَنْ لاَ تُؤْذُونَا
(১)”আমি তােমাদের সে অংগীকারের শপথ প্রদান করছি, যা নূহ ও সুলায়মান (আঃ) তােমাদের থেকে নিয়েছিল যে, তােমরা আমাদের কষ্ট দেবে না”।
(আবু দাউদ ৫১৭০ ইফা:)

ﺃﻥﺷﺪﻛﻢ ﺑﺎﻟﻌﻬﺪ اﻟﺬﻱ ﺃﺧﺬ ﻋﻠﻴﻜﻢ ﺳﻠﻴﻤﺎﻥ ﺑﻦ ﺩاﻭﺩ ﻋﻠﻴﻬﻤﺎ اﻟﺴﻼﻡ ﺃﻥ ﻻ ﺗﺆﺫﻭﻧﺎ ﻭﻻ ﺗﻈﻬﺮﻭا ﻟﻨﺎ
(২) “আমি তােমাদের সে অংগীকারের শপথ প্রদান করছি, যা সুলায়মান ইবনু দাউদ (আঃ) তােমাদের থেকে নিয়েছিল যে, তােমরা আমাদের কষ্ট দেবে না ও আমাদের সামনে প্রকাশ হবেনা”।
(মিরকাতুল মাফাতীহ শরহে মিশকাতুল মাসাবীহ ৪১১৮ নং হাদীসের ব্যাখ্যা)

“আর সুলাইমান আ-এর রাজত্ব ছিলাে, সমস্ত মানব জিন এবং প্রাণির ওপর। তিনি জিনদের কাছ হতে এই প্রতিশ্রুতি নিয়ে থাকবেন যে তােমরা কোনাে মানুষের ক্ষতি করবে না”।
(দরসে তিরমিযি ১৪৯০)

ঘোষনা করার নিয়ম:

দু’একজন লোক সাথে নিয়ে বাড়িতে প্রত্যেক কক্ষে উচ্চস্বরে আরবি অথবা বাংলাতে উপরোক্ত ঘোষণা পাঠ করা।

দ্বিতীয় পদ্ধতি:

রুকইয়াহ

পানিতে রুকইয়াহ (ঝাড়ফুক) করে বাড়িতে ছিটিয়ে দেয়া :

قُلْ أُوحِيَ إِلَيَّ أَنَّهُ اسْتَمَعَ نَفَرٌ مِّنَ الْجِنِّ فَقَالُوا إِنَّا سَمِعْنَا قُرْآنًا عَجَبًا
يَهْدِي إِلَى الرُّشْدِ فَآمَنَّا بِهِ ۖ وَلَن نُّشْرِكَ بِرَبِّنَا أَحَدًا
وَأَنَّهُ تَعَالَىٰ جَدُّ رَبِّنَا مَا اتَّخَذَ صَاحِبَةً وَلَا وَلَدًا
وَأَنَّهُ كَانَ يَقُولُ سَفِيهُنَا عَلَى اللَّهِ شَطَطًا
وَأَنَّا ظَنَنَّا أَن لَّن تَقُولَ الْإِنسُ وَالْجِنُّ عَلَى اللَّهِ كَذِبًا
বলঃ আমার প্রতি অহী প্রেরিত হয়েছে যে, জিনদের একটি দল মনোযোগ সহকারে শ্রবণ করেছে এবং বলেছে, আমরাতো এক বিস্ময়কর কুরআন শ্রবণ করেছি।(১) যা সঠিক পথ নির্দেশ করে; ফলে আমরা এতে বিশ্বাস স্থাপন করেছি। আমরা কখনও আমাদের রবের সাথে কোন শরীক স্থির করবনা।(২)এবং নিশ্চয়ই সমুচ্চ আমাদের রবের মর্যাদা; তিনি গ্রহণ করেননি কোন পত্নী এবং না কোন সন্তান।(৩)এবং আমাদের মধ্যকার নির্বোধরা আল্লাহ সম্বন্ধে অতি অবাস্তব উক্তি করত।(৪)অথচ আমরা মনে করতাম মানুষ এবং জিন, আল্লাহ সম্বন্ধে কখনও মিথ্যা আরোপ করবেনা।(৫)
(সুরা জিন ১-৫)

বাড়িতে পানি ছিটানোর নিয়ম:

সুরা জিনের উক্ত আয়াতসমূহ পাঠ করে পানিতে ফুঁক দিয়ে সমস্ত বাড়িতে অথবা বাড়ির কোনায় কোনায় ছিটানো ও বাড়িতে আযান দেয়া। আযান পানি ছিটানো এবং আযান এক সঙ্গে আরম্ভ করা এবং এক সঙ্গেই শেষ করিবে। অর্থাৎ মুয়াজ্জিন যখন الله اكبر বলবে তখন পানি ছিটানো শুরু করা এবং যখন لا إله إلا الله বলবে তখনই পানি ছিটানোর কাজ শেষ করা।
(আল কওলুল জামিল, আমালে কুরআনী ২০৪ পৃষ্ঠা, বেহেশতী জেওর ৯\১৭০)

আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ মুওয়াযযিন যখন আযান দেয় তখন শইতান পিছন ঘুরে বায়ু ছাড়তে ছাড়তে তাড়াতাড়ি পালিয়ে যায়।
(মুসলিম ৭৪৩)

তৃতীয় পদ্ধতি

সুরা বাকারা পাঠ করা

বাড়ীতে তিন দিন সুরা বাকারা পাঠ করা।
عَبْدِ اللَّهِ قَالَ مَا مِنْ بَيْتٍ يُقْرَأُ فِيهِ سُورَةُ الْبَقَرَةِ إِلَّا خَرَجَ مِنْهُ الشَّيْطَانُ وَلَهُ ضَرِيطٌ
আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেছেন: যে বাড়িতে সূরা বাকারা পাঠ করা হয়, তা থেকে শয়তান বায়ু ছাড়তে ছাড়তে বের হয়ে যায়।
(দারেমী৩৪১৪,হাকিম২০৬২,তাবারানী আওসাত২২৬৯)

عَنْ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ إِنَّ اللَّهَ كَتَبَ كِتَابًا قَبْلَ أَنْ يَخْلُقَ السَّمَوَاتِ وَالْأَرْضَ بِأَلْفَيْ عَامٍ فَأَنْزَلَ مِنْهُ آيَتَيْنِ خَتَمَ بِهِمَا سُورَةَ الْبَقَرَةِ وَلَا تُقْرَآنِ فِي دَارٍ ثَلَاثَ لَيَالٍ فَيَقْرَبُهَا شَيْطَانٌ
নু’মান ইবন বাশীর রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আসমানসমূহ ও পৃথিবী সৃষ্টির দুই হাজার বছর পূর্বেই আল্লাহ তা’আলা একটি কিতাব লিপিবদ্ধ করেছেন। এর থেকে তিনি দুটো আয়াত নাযিল করেছেন, যে দুটোর মাধ্যমেই তিনি সূরা বাকারা শেষ করেছেন। যে বাড়িতে তিন রাত তা পাঠ করা হবে শয়তান সে বাড়ির নিকটবর্তী হবে না।
(দারেমী৩৪২৬,হাকিম২০৬৫ ইবনু হিব্বান ৭৮২)

চতুর্থ পদ্ধতি

বাড়ির চার কোনে পেরাক গাড়া

إِنَّهُمْ يَكِيدُونَ كَيْدًا
وَأَكِيدُ كَيْدًا
فَمَهِّلِ الْكَافِرِينَ أَمْهِلْهُمْ رُوَيْدًا
 তারা ভীষণ ষড়যন্ত্র করে,(১৫) আর আমিও ভীষণ কৌশল করি(১৬) অতএব কাফিরদেরকে অবকাশ দাও, তাদেরকে অবকাশ দাও কিছু কালের জন্য। (১৭) 
[সূরা আত্ব-তারিক্ব]

পেরাক গাড়ার নিয়ম:

সুরা তারিকের উপরোক্ত আয়াত সমূহ চারটি লোহার পেরেকের প্রত্যেকটিতে পঁচিশবার করে পড়ে ফুঁক দিয়ে পেরেকগুলো ঘরের বা বাড়ির চার কোণে গেড়ে রাখলে এর ভিতর জ্বিন আসতে পারবে না।
(আল কওলুল জামিল, আমালে কুরআনী ২০৪ পৃষ্ঠা)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture