নিজেকে নাসীহা

খুব বেশিই মনটা ভেঙে চুরমার হয়ে যাচ্ছে?
পারিবারিক অশান্তি?
ব্যক্তিগত জীবনের অপ্রাপ্তি?
সহস্র না-পাওয়া আর বঞ্চনা এসে তোমাকে ঘিরে ধরেছে?
বেঁচে থাকার ইচ্ছেটাও একদম মরে গেছে?
কাউকেই ভালো লাগে না?
কিছুই সহ্য হয় না?

কুরআনের সেই জনপ্রিয় আয়াতটি – নিশ্চয়ই কষ্টের সাথেই স্বস্তি আছে -তা তো জানো, তাই না? আসলেই তাই।
এই যে তোমার এখন দুচোখ বেয়ে অবিরত জল ঝরে। রাত বিরেতে কান্না আসে। দুচোখের পাতায় আগের মতো প্রশান্তির ঘুম নেমে আসে না। মনের মধ্যেও আসেনা এক চটাক প্রশান্তিও।
বিশ্বাস করো, এসব বেশিদিন থাকবেনা। একদিন সত্যিই তুমি আবারও আগের মতো হাসতে পারবে। গাইতে পারবে। পড়তে পারবে। পাখির কুহতান, নদীর কলতান; ইত্যাদি সবকিছুতেই তুমি বিমুগ্ধ হবে।

আজকে তোমার কলিজার ভেতর যে দাগটা সৃষ্টি হয়েছে, এই দাগটা তো এক সময় ছিলো না। তাই না?
এক সময় খুব সুন্দর ছিলো তোমার পৃথিবী। আনন্দ আর উচ্ছ্বাসে ঘেরা ছিলো তোমার এই ছোট্ট বুকটা। তোমার দুনিয়াটা। হুট করেই একটা ঝড়ো হাওয়া এসে তোমার সবকিছুই লণ্ডভণ্ড করে দিয়েছে।

বিশ্বাস করো, তুমি একটু ধৈর্য ধারণ করে দাঁতে দাঁত খিচিয়ে এসব কিছু সামান্য ক’দিন সহ্য করে যাও।
আবারও আগের মতো সব ঠিক হয়ে যাবে। তুমি পুনরায় আনন্দের সাথে খেলবে। গাইবে। পড়বে। তোমার সকল কর্মতৎপরতা আবারও গতি পাবে।
জানো, মাঝেমধ্যে কিছু কষ্টের মুখোমুখি হওয়া ভালো। খুব ভালো। ভীষণ ভালো। এতে করে তুমি জীবনের যে সুখ পূর্বে উপলব্ধি করেছো; সেগুলোর মর্ম বুঝতে শিখবে।

যারা তোমার মতো করেই এভাবে দিনের পর দিন যন্ত্রণায় কাতরাচ্ছে, তাদের কষ্টগুলোও তুমি অনুভব করতে শিখবে। কে আপন কে পর, কে সত্যিই তোমাকে ভালোবাসে তা বুঝতে, জানতে আর অনুভব করতে শিখবে। এজন্য এখন একদম ভেঙে পড়বেনা। হতাশ হবে না।

এক সময় তো তোমার জীবনের এই যে কষ্ট আর দুঃখবোধটা, এটা ছিলো না। এখন এসেছে, আবারও সময়ের আবর্তে তা হারিয়ে যাবে। চলে যাবে। আনন্দরা তোমার চোখেমুখে দীপ্তি ছড়ানো শুরু করবে। ইন শা আল্লাহ্‌।

শুধু তুমি ধৈর্যের সঙ্গে বর্তমান পরিস্থিতিটা মোকাবিলা করে যাও। অবশ্যই কষ্টের সাথেই স্বস্তি রয়েছে। নিশ্চয়ই দুখের বৃষ্টির পরেই সুখের সূর্য হাসে। এইটুকু বিশ্বাস করে এগিয়ে চলো নিজ লক্ষপানে। তাহলেই চলবে। মান অভিমানে নিজেকে, নিজের আত্মাকে কষ্ট দিওনা।

ক্ষতি নিজেরই হবে এতে। হ্যাঁ, নিজেরই….

লিখেছেন

একটা সুন্দর ইনসাফপূর্ণ ইসলামি সমাজের স্বপ্ন দেখি। সত্য বলে যা বুঝি, ইসলামের শিক্ষা যা জানি, বুঝি – তা অন্য ভাইবোনদের সঙ্গে শেয়ার করি।
বারবার ভুল করি। কিন্তু সব ভুল থেকে নিজেকে সংশোধন করে সুপথগামী হতে চাই।
অনেক মানুষের দু’আ এবং ভালোবাসাসহ জান্নাতুল ফেরদৌসের সবুজ আঙ্গিনায় পাখি হয়ে উড়তে চাই।

Exit mobile version