Writing

হালের ক্রেজ বাঙ্গি

এতো চমৎকার একটা খাবার বাঙ্গি! অথচ এটাকে আমরা এমনভাবে হাস্য রসিকতার উপকরণ বানিয়ে ফেলেছি যে মনে হয় আল্লাহ পাক ভুল করে আমাদের কাছে বাঙ্গি পাঠিয়েছেন! (নাউজুবিল্লাহ)
অথচ বাঙ্গি একটি হালাল খাবার। আর হালাল খাবার নিয়ে ঠাট্টা বিদ্রুপ করা গুনাহ।
বনী ইসরায়েলের কথা আমরা সকলেই জানি! যারা কিনা আল্লাহর তরফ থেকে পাঠানো জান্নাতি খাবার “মান্না সালওয়া” নিয়ে ঠাট্টা বিদ্রুপ করায় নিজেদের অনিষ্ট ডেকে এনেছিলেন!
বনী ইসরাইলীদেরকে উদ্দেশ্য করে আল্লাহ বলেছেন—

وَظَلَّلْنَا عَلَيْكُمُ الْغَمَامَ وَأَنزَلْنَا عَلَيْكُمُ الْمَنَّ وَالسَّلْوَىٰ ۖ كُلُوا مِن طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ ۖ وَمَا ظَلَمُونَا وَلَـٰكِن كَانُوا أَنفُسَهُمْ يَظْلِمُونَ
“(হে বনী ইসরাইল!) আমি তোমাদের ওপর মেঘ দ্বারা ছায়া দান করেছিলাম এবং তোমাদের জন্য মান্না ও সালওয়া প্রেরণ করেছিলাম। আর বলেছিলাম তোমাদের যে জীবিকা দান করলাম সেই পবিত্র বস্তু হতে খাও। তারা (আমার নির্দেশ অমান্য করে) আমার কোন অনিষ্ট করেনি বরং নিজেদেরই অনিষ্ট করেছিল।”
[সূরা: বাকারাহ’র:৫৭ ]

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تُحَرِّمُوا طَيِّبَاتِ مَا أَحَلَّ اللَّهُ لَكُمْ وَلَا تَعْتَدُوا ۚ إِنَّ اللَّهَ لَا يُحِبُّ الْمُعْتَدِينَ
হে মুমিনগণ, তোমরা ঐসব সুস্বাদু বস্তু হারাম করো না, যেগুলো আল্লাহ তোমাদের জন্য হালাল করেছেন এবং সীমা অতিক্রম করো না। নিশ্চয় আল্লাহ সীমা অতিক্রমকারীদেরকে পছন্দ করেন না।
[সূরা আল মায়েদাহ:৮৭]

আপনার মনে না টানলে আপনি খাবেন না। তাই বলে এটা নিয়ে ট্রল বানাবেন, হাস্য রসিকতা করবেন, বন্ধুদের সাথে এটার দোষ বর্ননা করবেন, এই অধিকার আপনাকে কে দিয়েছে?
পারবেন একটা বাঙ্গি বানিয়ে দেখাতে?
একটা বাঙ্গির বীজ-ও তৈরি করে দেখাতে পারবেন না। তাহলে, এটা নিয়ে ট্রল না করে এটার ভেতর আল্লাহ পাকের কুদরতগুলো তো দেখুন! একদিন একটা বাঙ্গি হাতে নিয়েই দেখুন না! ভাবুন—

কে দিলো এটাকে শক্ত প্যাকেটে মুড়িয়ে?
কে দিলেো এটার ভেতর বীজ তৈরি হওয়ার সিস্টেম তৈরি করে?
কে দিলো এটার ভেতর হাজারো পুষ্টি গুণ? যা মানবদের উপকারে আসে? কোন সেই মহান সত্তা?…
ভাবলে বিস্ময়ে মাথা নুইয়ে পড়বেন মহান প্রতিপালকের দুয়ারে। চলুন ভাবনাকে আরেকটু পরিব্যপ্তি ঘটাতে জেনে নেই বাঙ্গির উপকারিতা সম্পর্কে:

বাঙ্গির পুষ্টিগুণ:-

পটাসিয়াম : বাঙ্গিতে এই উপাদানের কোনো ঘাটতি নেই। কাঁকুড় বা শসা জাতীয় এই ফল তাই উচ্চ রক্তচাপ সামলাতে ওস্তাদ।
দৃষ্টিশক্তি : বাঙ্গি দৃষ্টিশক্তি ভালো রাখার জন্য বেশি কার্যকর। কারণ এতে আছে ভিটামিন ‘এ’ ও বিটা ক্যারোটিন। ছানি পড়ার ঝুঁকি কমানো ছাড়াও দৃষ্টিকে প্রখর করে বাঙ্গি।
চর্বি কাটে : ফুটিতে রয়েছে উপকারী কার্বোহাইড্রেট। এটি সহজে ভেঙে শরীরে মিশে যায়। আরো আছে ফাইবার, যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। পটাসিয়ামের উচ্চ মাত্রা পেটের অনাকাঙ্ক্ষিত চর্বিকেও বিদায় জানায়।

ডায়াবেটিস : রক্তে গ্লুকোজের বিস্ফোরণ সামলে নিতে দক্ষ বাঙ্গি। অর্থাৎ ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর এই ফল।
কোলেস্টরলমুক্ত : বাঙ্গি কিন্তু একেবারেই কোলেস্টেরলমুক্ত ফল। কাজেই যাঁরা মুটিয়ে যাওয়ার ভয়ে থাকেন, তাঁরা নিশ্চিন্তে খেতে পারেন।
আলসার : এর উচ্চমানের ভিটামিট ‘সি’ আলসার প্রতিরোধ ও নিরাময়ে কাজ করে।
কোষ্ঠকাঠিন্য : বাঙ্গির ফাইবার সহজে ভক্ষণযোগ্য। বেশি পরিমাণে খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যায় স্বস্তি মিলবে।
কিডনির জন্য : এর একটি উপাদানকে বলা হয় অক্সিকাইন, যা কিডনির সমস্যায় বেশ উপকারী। কিডনির পাথর হটাতেও পারদর্শী অক্সিকাইন। পাশাপাশি এর উচ্চমাত্রার পানি কিডনি পরিষ্কার রাখে।

গর্ভবতীদের জন্য : মা হতে যাওয়া নারীদের চিকিৎসকরা এই ফল বেশি বেশি খাওয়ার পরামর্শ দেন। কারণ এতে দেহে পানির অভাব থাকবে না। পাশাপাশি এর ফোলেট দেহ থেকে অতিরিক্ত সোডিয়াম বের করে পানি সংরক্ষণ করে।

ইনসমোনিয়া : যাঁদের ইনসমনিয়া রয়েছে তাঁরাও উপকার পেতে পারেন বাঙ্গি থেকে। ঘুমের অভাবের পেরেশানি আর থাকবে না।
ফুসফুসের জন্য : এই ফল ফুসফুসের কার্যক্রম স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খুব সহজে ধূমপান ছাড়তেও নাকি কাজে দেয় এই ফল। এ ছাড়া কার্যকর হৃদরোগ ঠেকাতেও।

এতো এতো উপকার যিনি একটা ফলে ঢেলে দিলেন। তাঁর দেওয়া নিয়ামতরাজির ভেতর ডুবে থেকে তাঁর সৃষ্টির প্রতি বিদ্রুপ! একটু তো লজ্জা করুন। নবী কারিম (সঃ) এজন্য কখনোই খাবারের দোষত্রুটি ধরতেন না।

লিখেছেন

  • লালমনিরহাট সরকারি কলেজের বাংলা ডিপার্টমেন্ট অনার্স ৩য় বর্ষে পড়াশোনা করছি।
    আমার জীবন মরন সবকিছু স্রষ্টার জন্য

    View all posts

Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button