Muslim Scholar BanglaDr. Monjur ElahiSheikh Ahmad Ullahশাইখ মোখতার আহমাদ

বিয়েতে উকিল বাবা পাতানো কি জায়েজ?

বিয়েতে উকিল বাবা কি জায়েজ ?

এটা কি কথা হল, আসলে আমরা যেটা জানি বিয়ের ক্ষেত্রে আমাদের দেশের একটা প্রচলন আছে উকিল বাবা, ব্যপক প্রচলন, বিশেষ করে গ্রামে গঞ্ছে শহরে কোথাও কোথাও দেখি, উকিল বাবা, এই হচ্ছে আমার আপন বাবা আর ইনি হলেন উকিল বাবা, তো এটা কেন হচ্ছে বা করছেন ঠিক আমি জানি না এবং এর কোন ভিত্তি ইসলামে আসলে নেই।

মূলত উকিল বাবা বলতে, কোন Term বা কোন পরিভাষা কোথাও খুজে পাওয়া যায় না, বাবাতো বাবাই ওলি, বাবা কি আরেক জন হতে পারে নাকি, আমরা এই উকিল বাবার কালচার কই থেকে এনেছি তা আমরা জানি না, এইটা কোন অবস্থায় ঠিক নয়, একজন উকিল হবে এটা আমরা জানি এটা তো মেয়ের বাবা বা মেয়ের মামা, মেয়ের চাচা, মেয়ের বড় ভাই তারা উকিল হবেন এই টুকু তারা হতে পারেন।

এখন অন্য অর্থে আমরা যেটা অন্য জনকে উকিল বাবা বানিয়েছি এখন তার সাথে বাপের মত আচরন এখন বাবা ডাকি এখন তার সাথে দেখা সাক্ষাৎ এই রকম হয়, এই গুলা সবই নিষিদ্ধ হারাম, এই বাবা ডাকলে একজন বাবা হয়ে যায় না, এই গুলু থেকে আমাদের বের হয়ে আসতে হবে। ইসলামি কালচার মেনটেন্স করতে হবে, বিয়ের ক্ষেত্রে এত অশ্লীল ছড়িয়ে পরেছে যে,

বিয়েটা এখন ইহুদি, খ্রিষ্টান, হিন্দুদের কালচার নিয়ে আমরা এখন আমাদের বিয়ের আয়োজন গুলু করে থাকি, তা করা যাবে না। এই গুলু থেকে আমাদের মুক্ত থাকতে হবে।

বিয়েতে উকিল বাবা পাতানো কি জায়েজ
বিয়েতে উকিল বাবা পাতানো কি জায়েজ ?

বাবাতো যিনি জন্মদাতা তিনি বাবা, তার বাইরে সন্তানকে বিয়ে সাদি দেয়ার জন্য, কারো বিয়ে সাদি দেয়ার জন্য তার বাবা যদি জীবত থাকেন এমতাবস্থায় উকিল বাবা নামের আরেকজন এসে তাকে বিয়ে দেয়ার কাজটা সম্পাদন করবেন। এই রকম কোন গ্রহন যোগ্য ভিত্তি বা এই রকম কোন কথা ইসলামি শরীয়া কোথাও বলা হয় নাই। বরং এই উকিল বাবা নামাক এই পরিভাষাটা নামক নানা রকমের গুনাহকে উন্মচন করে। যেমন কথার কথা একজন মেয়ে মানুষ তার বিয়ের জন্য যদি উকিল বাবা নির্ধারণ করা হয়, সে উকিল বাবা মেয়ের অনুমতি আনতে যায়, তার সঙ্গে তার দেখা যাওয়াই জায়েজ নাই।

পর্দা করা যেখানে ফরজ, সে খানে তিনি তার তথাকথিত উকিল বাবার ভুমিকায় আসেন, এবং বিয়ের পরে উকিল বাবা বাবার মত করে তার খবর নিতে হয় তাকে আপ্যায়ন করতে হয়, তার খেদমত করতে হয়, এই রকম একটা কালচার আমাদের সমাজে প্রচলিত আছে। অথচ এই রকম কোন ভিত্তি ইসলামি শরিয়া কোথাও নাই। বাবা তার সন্তানকে নিজে বিয়ে দিবেন সেখানে উকিল বাবার কোন প্রয়োজন নাই। বাবা যদি বেঁচে না থাকেন তাহলে ভাই থাকলে ভাই বিয়ে দিবেন, অথবা পরবর্তী কোন অভিবাবক তিনি বিয়ে দিবেন, এবং এই খানে উকিল বাবার কোন প্রয়োজন বা গ্রহন যোগ্যতা ইসলামি শরিয়াতে নাই।

উকিল বাবা হোক বা উকিল মাতাই হোক এমন কিছু ইসলামে নেই, এবং এইটা ইসলাম সমর্থিত নয়। অতএব এই ধরনের কোন উকিল মাতা বা উকিল পিতা সিস্টেমটা কে আমাদের বিদায় জানানোই উচিত, বরং আমরা আসল পিতা আসল মাতার সম্পর্কে আসুন আমরা তাদের প্রতি সম্মান প্রদর্শন করি।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close