Quotes

সাদ বিন উবাদাও (রা.) পুরুষ আর আপনিও পুরুষ

আফসোস!
সাদ বিন উবাদাও (রা.) পুরুষ আর আপনিও পুরুষ….
সাদ বিন উবাদা (রা.) বলেন, “যদি আমি আমার স্ত্রীর সাথে অন্য পুরুষকে দেখি, তাহলে তরবারি দ্বারা তার (পুরুষ) শিরশ্ছেদ করে ফেলবো।”

এ কথা রাসূল ﷺ এর কাছে পৌছলে তিনি বললেন,

“তোমরা কি সা’দের ঈর্ষায় আশ্চর্যবোধ করছ?
আল্লাহ্‌’র কসম, আমি ওর থেকেও বেশী ঈর্ষাবান এবং আল্লাহ্‌ আমার থেকেও বেশী ঈর্ষাবান। আর এ জন্যই তিনি গুপ্ত ও প্রকাশ্য সকল অশ্লীলতাকে অবৈধ ঘোষণা করেছেন।”
[সহীহ বুখারী, হাদীস নং ৭৪১৬]

উবাইদুল্লাহ বিন ‘আমর ‘আবদুল মালিক থেকে বর্ণনা করেন, আল্লাহ্ অপেক্ষা অধিক মর্যাদাসম্পন্ন আর কেউই নয়।

মুগীরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেছেন, সা‘দ ইবনু ‘উবাদাহ (রাঃ) বললেন, আমি আমার স্ত্রীর সঙ্গে অন্য কোন পুরুষকে যদি দেখি, তাকে সরাসরি তরবারি দিয়ে হত্যা করব। এ কথা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে পৌঁছলে তিনি বললেনঃ তোমরা কি সাদের আত্মমর্যাদাবোধ দেখে বিস্মিত হচ্ছ?
আল্লাহর শপথ! আমি তার চেয়েও অধিক আত্মমর্যাদাসম্পন্ন। আর আল্লাহ্ আমার চেয়েও অধিক আত্মমর্যাদাসম্পন্ন। আল্লাহ্ আত্মমর্যাদাবোধ সম্পন্ন হবার কারণে প্রকাশ্য ও গোপনীয় (যাবতীয়) অশ্লীলতাকে হারাম করে দিয়েছেন। অক্ষমতা প্রকাশকে আল্লাহর চেয়ে অধিক পছন্দ করেন এমন কেউই নেই। আর এজন্য তিনি ভীতি প্রদর্শনকারী ও সুসংবাদদাতাদেরকে পাঠিয়েছেন। আত্মপ্রশংসা আল্লাহর চেয়ে অধিক কারো কাছে প্রিয় নয়। তাই তিনি জান্নাতের ওয়াদা দিয়েছেন।
[সহীহ বুখারী, হাদীস নং ৭৪১৬][৬৮৪৬; মুসলিম পর্ব ১৯/হাঃ ১৪৯৯, আহমাদ ১৮১৯২১]

আর এদিকে স্ত্রীকে তার দুলাভাই-দেবরের সাথে খুনসুটি, তাদের সাথে খোলামেলা চলাফেরা দেখেও আপনার মধ্যে কোন বোধ কাজ করে না!
বরং নববধূর লাজুকতা দেখে কপট রাগ দেখিয়ে বলেছেন-
‘ঘরের মানুষের সাথে এত লজ্জা কিসের?’

সুন্দরী মেয়ে দেখে বিয়ে করেছেন যাতে তথাকথিত পার্টি-কালচারাল প্রোগ্রামে অন্যসব কলিগদের স্ত্রীর সামনে আপনার স্ত্রীর সৌন্দর্য্যের কমতির কারনে ছোট হতে না হয়!
অফিসের বস-কলিগরা যখন আপনার সামনেই স্ত্রীর ‘ফিগার’ নিয়ে কথা বলেছে আর আপনি মুখ টিপে হেসেছেন; অভিনব সব শব্দচয়নে তার ‘রূপের আগুনের’ ভূয়সী প্রশংসা করেছে আর তখন আপনার গর্ববোধ হয়েছে!

ফেসবুকে স্ত্রীর আপলোডকৃত বেপর্দা ছবিতে শত শত- ‘হট লাগছে’, ‘পুরাই আগুন’, ‘ক্র্যাশ খেলাম’, ‘কেন যে বিয়ের আগে ভাবীর সাথে দেখা হল না!’, ‘ব্লা.. ব্লা..’
কমেন্টে আপনি লাভ রিএক্ট দিয়ে ভাসিয়ে দিয়েছেন!
জ্বী হ্যাঁ,আপনিও পুরুষ আর সাদ বিন উবাদাও পুরুষ, পার্থক্যটা শুধু ‘গায়রতে’!
আফসোস,বড়ই আফসোস!

সংগৃহীত ও সংকলিত

পুরুষ আর আপনিও পুরুষ - Islami Lecture
পুরুষ আর আপনিও পুরুষ – Islami Lecture
Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button