Q/A

কার সাথে বিয়ে হবে তা কি আল্লাহ জন্মের আগেই ঠিক করে রেখেছেন?

একজন ব্যক্তির কার সাথে বিয়ে হবে সেটা কি আল্লাহ তা’লা জন্মের আগেই ঠিক করে রেখেছেন?
জ্বী বিয়ে পূর্বে থেকেই ভাগ্যে নির্ধারণ করা রয়েছে।
তাকদীর অর্থাৎ ভাগ্য দুই প্রকার৷
১) তাকদীরে মুবরাম
এবং
২) তাকদীরে মুয়াল্লাক

অর্থাৎ

ক) অকাট্য বা অপরিবর্তনীয় ভাগ্য
খ) ঝুলন্ত বা পরিবর্তনীয় ভাগ্য

জন্ম, মৃত্যু, বিয়ে এই তিনটি বিষয় পূর্বে থেকেই আল্লাহ নির্ধারন করে রেখেছেন। কোনদিন আমাদের জন্ম হবে, কোনদিন আমাদের মৃত্যু হবে, কার সঙ্গে আমাদের বিয়ে হবে, এই সংক্রান্ত সকল কিছুই আল্লাহ তা’য়ালা পূর্বে থেকেই ভাগ্যে লিপিবদ্ধ করে রেখেছেন। এটিকে অকাট্য বা অপরিবর্তনীয় ভাগ্য বলা হয় যা কি না পরিবর্তন সম্ভব নয়!

রাসূল সাঃ বলেছেন, দোয়া ব্যতীত অন্য কোনো কিছুই ভাগ্যের পরিবর্তন করতে পারে না।1

এখানে উক্ত হাদীসের ব্যাখ্যা বুঝতে হবে! হাদীসের ব্যাখ্যা হচ্ছে অকাট্য বা অপরিবর্তনীয় ভাগ্যসমূহ দোয়ার দ্বারা পরিবর্তন হয় না, পরিবর্তন হয় ঝুলন্ত বা পরিবর্তনীয় ভাগ্যসমূহ।
যেমনঃ- আমাদের ভাগ্যে যদি অপমৃত্যু (অর্থাৎ আগুনে পুড়ে, পানিতে ডুবে কিংবা এক্সিডেন্টের মাধ্যমে) মৃত্যু লিখা হয়ে থাকে, তাহলে আল্লাহ তা’য়ালা চাইলে আমাদের দোয়ার বরকতে সেই অপমৃত্যু থেকে হেফাজত করতে পারেন, নেক হায়াত দান করবেন, আমল করার মতো জিন্দেগী দান করবেন। এর দ্বারা এটি বুঝায় না যে, দোয়ার দ্বারা নির্ধারিত হায়াত থেকে আল্লাহ তা’য়ালা হায়াত বৃদ্ধি করে দিবেন। এটি হচ্ছে দোয়ার দ্বারা (ঝুলন্ত) ভাগ্য পরিবর্তনের ব্যাখ্যা।

আবার বিয়ের ক্ষেত্রেও একই ব্যাখ্যা, আল্লাহ তা’য়ালা আমাদের জন্য পূর্বে থেকে যাদেরকে নির্ধারন করে রেখেছেন তারাই আমাদের জীবনসঙ্গীনী হবে, তারাই আমাদের জন্য উত্তম এবং মঙ্গলজনক হবে বিধায় আল্লাহ তা’য়ালা তাদেরকে আমাদের জন্য নির্ধারন করেছেন।

এখন দুনিয়াতে এসে যদি আমাদের অন্য কাউকে পছন্দ হয়ে যায় এবং তাকে আল্লাহর কাছে চাইতে থাকি! তাহলে সেইটা হবে আমাদের জন্য চরম বোকামী! কারন দোয়ার দ্বারা উক্ত ভাগ্য পরিবর্তন সম্ভব হবে নাহ! বরং আল্লাহ তা’য়ালা আমাদের জন্য যাকে নির্ধারন করে রেখেছেন দুনিয়াতে তাকেই আমাদের দান করা হবে ইন শা আল্লাহ।

আমাদের দোয়ার দ্বারা আল্লাহ তা’য়ালা চাইলে উক্ত মানুষটির মধ্যে থাকা দোষ ত্রুটিগুলো দূর করে দিতে পারেন, তার মধ্যে ভালো গুনগুলো প্রবেশ করিয়ে দিতে পারেন। এটি হচ্ছে দোয়ার দ্বারা (ঝুলন্ত) ভাগ্য পরিবর্তনের ব্যাখ্যা।

  1. জামে আত তিরমিজি হাদীস নং- ২১৩৯ ↩︎
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture