Quotes

ওয়াক্ত হওয়ার আগে নামায আদায় করা সম্পর্কে

সময় হওয়ার আগে কি নামাজ পড়া যাবে?

কারণ আমাদের অনেকে বাইরে বের হওয়ার ক্ষেত্রে নামাজ কাজা হওয়ার ভয়ে ওয়াক্ত (সময়) আসার আগেই নামাজ আদায় করে ফেলে। যারা এমনটি করে, তাদের ব্যাপারে ইসলামের বিধান কী?

যেহেতু মহান আল্লাহ প্রতিটি নামাজকে নির্দিষ্ট সময়ের জন্য ফরজ করেছেন। তাই সেই নির্দিষ্ট সময় হলেই তা আদায় করতে হবে।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই নামাজ মুসলমানদের ওপর নির্দিষ্ট সময়ের মধ্যে ফরজ।’
(সুরা নিসা : ১০৩)।

আবু আমর শায়বানী (রহ.) হতে বর্ণিত। তিনি ‘আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর বাড়ির দিকে ইঙ্গিত করে বলেন, এ বাড়ির মালিক আমাদের নিকট বর্ণনা করেছেন, ‘আমি আল্লাহর রাসুল (সা.)-কে জিজ্ঞেস করলাম, কোন আমল আল্লাহর কাছে অধিক প্রিয়? তিনি বললেন, ‘যথাসময়ে সালাত আদায় করা। ইবনে মাসউদ (রা.) পুনরায় জিজ্ঞেস করলেন, অতঃপর কোনটি? তিনি বলেন, অতঃপর পিতা-মাতার প্রতি সদ্ব্যবহার। ইবনে মাসউদ (রা.) আবার জিজ্ঞেস করলেন, অতঃপর কোনটি? আল্লাহর রাসুল (সা.) বললেন, অতঃপর আল্লাহর পথে জিহাদ করা। ইবনে মাসউদ (রা.) বলেন, এগুলো তো আল্লাহর রাসুল (সা.) আমাকে বলেছেনই, যদি আমি আরো অধিক জানতে চাইতাম, তাহলে তিনি আরো বলতেন। (বুখারি, হাদিস : ৫২৭)

তাই ভ্রমণে বের হওয়ার ক্ষেত্রে নামাজের সময় বিবেচনা করে বের হওয়া উচিত। অথবা গাড়ি থামিয়ে পথে কোথাও পড়ে নেওয়া উচিত। যদি আপ্রাণ চেষ্টার পরও এ দুটির একটিও সম্ভব না হয়, তবে কাজা করে নিতে হবে। সময় হওয়ার আগে নামাজ পড়ার কোনো অবকাশ নেই।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button