যে কাজ করলে স্বামী স্ত্রীর ভালোবাসা বৃদ্ধি পায়

আল্লাহ তায়ালা পৃথিবীতে এমন একজন মানুষও তৈরি করেন নাই, যে মানুষের মধ্যে ভালোর কোন লেশ নাম নিশানা কিছুই নাই। যত খারাপ মানুষই হোক, তার মধ্যে ভালো কোনো না কোনো গুণ অবশ্যই আছে এবং থাকবে। আপনার স্ত্রী সে মানুষটা খারাপ, কিন্তু দেখবেন হয়তো তার রান্নাটা ভালো অথবা তার চরিত্রটা ভালো অথবা তার চেহারাটা ভালো অথবা তার অন্য কোনো দিকটা ভালো। অবশ্যই তার কোন না কোন ভালো দিক তার মধ্যে আছে।

একইভাবে একজন মহিলা, তার স্বামীকে যত খারাপ মনে করুন, উনার যদি অর্থনৈতিক দিক থেকে দুর্বলতা থাকে অলস কিসিমের মানুষ হয়, তার চরিত্রটা হয়তো ভালো। অনেক স্বামীর চরিত্র ভালো নয়, পয়সা কড়ি ভালো আছে। আবার চরিত্রটা যদি খারাপ হয়, হয়তো তার হক আদায় টা করে, এক্ষেত্রে ত্রুটি করেনা, অথবা অন্য কোন না কোন দিক থেকে গুণ আছে, একেবারে কোন গুণ নেই এমন কোন মানুষ আল্লাহ সৃষ্টি করেন নাই।

দাম্পত্য জীবনে বৈবাহিক জীবনে যদি শান্তি পেতে চান, তাহলে স্বামী হলে স্ত্রীর, আর স্ত্রী হলে স্বামীর ভালো গুণগুলো আবিষ্কার করার চেষ্টা করতে হবে, নবী করীম সাঃ এই পলিসি বলেছেন,

তিনি বলেছেন তুমি তোমার জীবন সঙ্গিনীর কোন কর্মে যদি অসন্তুষ্ট হও, তার অনেক কাজ আছে যেগুলো তুমি সন্তুষ্ট হতে পারো, তুমি সেগুলোর কল্পনা করবে ধ্যান করবে চিন্তা করবে দেখবে যে তোমার দুঃখ কষ্ট দূর হয়ে যাবে এবং তার ব্যাপারে তোমার প্রশান্তি আসবে ।

দাম্পত্য জীবনে বেশিরভাগ ঘরে সংসারে অশান্তি হয় তখন, যখন স্বামী তার স্ত্রীর কোন কিছুর মূল্য দিতে রাজি না। স্ত্রী তার স্বামীর কোন কিছু স্বীকৃতি দিতে রাজি না। অনেক মহিলা আছে, স্বামীকে সারাদিন দৌড়ের উপর রাখে, তোমার মত অমানুষ দুনিয়াতে আছে, তোমার মত পাগল ছাগল দুনিয়াতে আছে, আমার কপালে যে কি হলো, এরকম কপাল পোড়া দুনিয়াতে কয়টা মহিলা আছে, সামনে এই গুলা বলে। কিন্তু স্বামী যখন চলে যায়, অন্যদের সামনে বিশেষ করে বাপের বাড়ির লোকদের সামনে যখন কথা বলে, তখন গল্প দেয় এমনভাবে যেন তার স্বামীর মত এরকম যোগ্য পুরুষ, এত ভালো মানুষ দুনিয়াতে আর দ্বিতীয়টা আছে না নাই এই রূপ। একই কথা অনেক পুরুষের আছে, যে সামনে দেখা যায় দুনিয়ার বউকে তাচ্ছিল্য করে তুচ্ছ করে, ছোট করে, কিন্তু বাহিরে ঠিকই নিজের ভাবটা জাহির করার জন্য গল্প দেয় আছে না নাই।

এটা হল একজন ফাসেক মানুষের চরিত্র, ঈমানদারের চরিত্র হলো দাম্পত্য জীবনে একে অন্যের সামনে তার স্বীকৃতি দিবে ভালো গুনটা বলবে তাতে ইনশাল্লাহ তার মধ্যে সংশোধন আসবে। বিশেষ করে স্ত্রীদের ব্যাপারে, পুরুষদের প্রশংসা করার মতো কার্যকর কোন ঔষধ আর দ্বিতীয় টা নাই, নিয়মিত যদি বউয়ের হাতে ভালো করে রান্না খেতে চান, নিয়ম করে রুটিন করে, ডায়রি মেইনটেইন করে প্রশংসা করেন, আপনি নিশ্চিত থাকেন আপনার দিন কাল ইনশাআল্লাহ এই ক্ষেত্রে ভালো যাবে।

যে সমস্ত স্বামী বউদের রান্নার দোষ ধরে, বাহিরে খেয়ে এসে বাসায় গল্প দেয় এদের কপাল খারাপ, এরা ভবিষ্যতে ওই বউয়ের হাতে ভালো রান্না খাওয়ার সম্ভাবনা খুব ক্ষীণ, আর ভাল হোক মন্দ হোক যতক্ষণ পর্যন্ত আপনি পরিতৃপ্তির কথা জাহির করবেন, অবশ্যই কোন ভালো দিক আছে, একটু প্রশংসা করবেন দেখবেন ইনশাআল্লাহ দিনটা ভালো যাবে। বিশেষ করে স্বীকৃতি,

এটা মানুষ চায় দাম্পত্য জীবনে বেশিরভাগ মানুষ স্বীকৃতি দিতে চায় না, স্বামী হলে স্ত্রীর, স্ত্রী হলে স্বামীর স্বীকৃতি, যতটুকু পাইছেন ততটুকু ইনশাল্লাহ দাম্পত্য জীবন ভাল যাবে।

Exit mobile version