স্ত্রীর খালাতো বোনকে কি বিয়ে করা জায়েজ

ইসলামের দৃষ্টিতে স্ত্রীর খালাতো, ফুফাতো, চাচাতো, মামাতো ইত্যাদি বোনকে বিয়ে করতে কোন বাধা নেই।
এমনকি স্ত্রী মারা গেলে তার নিজের বোন (শালী বা জ্যাঠাইস)কেও বিয়ে করা জায়েজ। তবে তার বেঁচে থাকা অবস্থায়‌ তাকে বিয়ে করা জায়েজ নেই। কেননা ইসলামে দুই বোনকে একসাথে বিয়ে করা নিষিদ্ধ।
[দেখুন : সূরা নিসা: ২৩]

অথচ দুর্ভাগ্য হলেও সত্য যে, আমাদের বাঙালি মুসলিম সমাজে ইসলামের সঠিক জ্ঞানচর্চার অভাবে আপন শালী (স্ত্রীর আপন বোন) তো বটেই, তার সাথে তার খালাতো, ফুফাতো, চাচাতো, মামাতো, তালাতো, পাড়াতো ইত্যাদি শালী বা জ্যাঠাইসদের সাথে দুলাভাই/ভগ্নিপতিদের উন্মুক্ত রঙ্গ-রসের খোশ গল্প, দুষ্টমি, হাসি-মজাক ইত্যাদি খুব স্বাভাবিক বিষয় হিসেবে গণ্য করা হয়। এরা কারণে-অকারণে একে অপরের শরীর স্পর্শ করে, নির্জন ঘরে অবস্থান করে, বাইরে ঘুরতে যায়, লং ড্রাইভে বের হয়, রেস্টুরেন্ট বা মার্কেটিং-এ যায়। এদের মাঝে পর্দার কোন বালাই থাকে না এবং তারা তার প্রয়োজনও অনুভব করে না! (নাউজুবিল্লাহ)

এগুলোকে আমাদের সমাজে সাধারণ মানুষ খুব স্বাভাবিকভাবেই গ্রহণ করে নিয়েছে। অথচ ইসলামের দৃষ্টিতে তারা একে অপরের জন্য নন মাহরাম। অর্থাৎ তাদের মধ্যে বিবাহ বন্ধন বৈধ। বরং হাদিসে এই ধরনের সম্পর্কগুলোকে সাধারণ হারাম নয় বরং মৃত্যুর সাথে তুলনা করা হয়েছে। কারণ তা উভয়ের জন্য বিশাল ফিতনার কারণ।

এইসব সম্পর্কের ফলে অনেক সময় দাম্পত্য জীবনে বিশৃঙ্খলা ও অশান্তি শুরু হয়। ধ্বংস হয়ে যায় সুন্দর একটি পবিত্র বৈবাহিক বন্ধন। তাই এই বিষয়ে আমাদের সমাজে ব্যাপক সচেতনতা সৃষ্টি করা প্রয়োজন।

আল্লাহ আমাদেরকে সর্বপ্রকার ফিতনা-ফাসাদ থেকে হেফাজত করুন এবং ইসলামের প্রকৃত জ্ঞান দান করুন। আমিন।

আল্লাহু আলম।

Exit mobile version