শুশুড় বাড়ির স্বর্ণ বিয়েতে ধার নাকি উপহার

বিয়েতে দেয়া স্বর্ণ কি বিয়ের পরে ফেরত নিতে পারে স্বামি বা শুশুড় বাড়ির মানুষ জন?
আমার বিয়ের অনুষ্ঠানে, আমার মা আমার স্ত্রীকে কিছু সোনা দিয়েছিলেন এবং আমাদের বিয়ের কয়েক মাস পরে, তিনি আমার স্ত্রীর কাছ থেকে সোনা ফিরিয়ে নিতে চেয়েছিলেন। সে দাবি করছে যে এটা তার সোনা এবং আমার স্ত্রীকে ফিরিয়ে দিতে হবে। আমার স্ত্রী এই সোনা তার কাছে ফেরত দিতে চায় না, কারণ এটি তাকে সবার সামনে দেওয়া হয়েছিল এবং এটিই বর্তমানে তার একমাত্র সঞ্চয়। আমার স্ত্রী কি আমার মাকে সোনা ফেরত না দিয়ে এখানে কিছু করছে? আমার মা কখনই তাকে বলেনি যে সে তাকে এই স্বর্ণটি সীমিত সময়ের জন্য দিচ্ছে।

যদি আপনার মা স্বর্ণটি ফেরত দেওয়ার জন্য ঋণের মাধ্যমে দিয়ে থাকে এবং আপনার স্ত্রী বলেন: না, বরং এটি একটি উপহার বা উপহার, তবে আপনার মায়ের স্বর্ণের উপর কোন অধিকার নেই যতক্ষণ না তিনি শপথ করেন যে এটি ঋণ হিসাবে দেওয়া হয়েছে। .

আইনশাস্ত্রের একটি মৌলিক নীতি হল যে গ্রহীতা এবং দাতার মধ্যে যদি একে অপরকে যা দেওয়া হয় তা নিয়ে ভিন্নতা দেখা যায়, তাহলে দাতা কী বলে তা বিবেচনা করা হয়।

এটি আল-মান্থুর ফি’ল-কাওয়ায়েদ (1/145) গ্রন্থে আয-জারকাশি বলেছেন, যেখানে তিনি এর একটি উদাহরণ দিয়েছেন:

যদি সে তার স্ত্রীকে কিছু টাকা দেয় এবং বলে: আমি তাকে যৌতুকের অংশ হিসাবে দিয়েছি, কিন্তু সে বলে: না, বরং এটি একটি উপহার, তাহলে দাতার কথাই গুরুত্বপূর্ণ। আর-রাফিঈ কিতাব আস-সুলহে তার সাহাবীদের থেকে বর্ণনা করেছেন। এবং তিনি কিতাব আস-সাদক-এ বলেছেন: যদি স্বামী-স্ত্রীর মধ্যে অর্থ প্রাপ্তির বিষয়ে মতভেদ হয়, এবং সে বলে: আমি এটি যৌতুক হিসাবে দিয়েছি, এবং সে বলে: বরং এটি একটি উপহার ছিল, তাহলে তার কথাটি কী গুরুত্বপূর্ণ, যদি এটি সমর্থন করে। তার শপথ শেষ উদ্ধৃতি।

হাশিয়াত ইবনে আবিদীন (5/710) গ্রন্থে বলা হয়েছে: এক ব্যক্তি কিছু গহনা কিনে তার স্ত্রীকে দিল, সে তা ব্যবহার করল, তারপর সে মারা গেল। অতঃপর স্বামী ও তার উত্তরাধিকারীরা তা উপহার না ঋণ নিয়ে দ্বিমত পোষণ করেন। যেটি গুরুত্বপূর্ণ তা হল স্বামীর কথা, তার শপথ দ্বারা সমর্থিত যে তিনি এটি তাকে ঋণ হিসাবে দিয়েছেন, কারণ তিনি অস্বীকার করেন যে এটি একটি উপহার ছিল। শেষ উদ্ধৃতি।
আরও দেখুন: আল-ফাতাওয়া আল-হিন্দিয়াহ (4/399)।

দ্বিতীয়ত:

আপনার মাকে বোঝাতে হবে যে উপহার ফিরিয়ে নেওয়া হারাম, উল্লেখিত হাদিস গুলু আপনি আপনার মাকে দেখাতে পারেন যা আবু দাউদ (3539), আত-তিরমিযী (2132), আন-নাসায়ী (3690) এবং ইবনে মাজাহ (2377) ইবনে উমর ও ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত, তিনি বলেছেন: “কোন ব্যক্তির জন্য জায়েয নয় যে, উপহার বা উপহার দান করার পরে তা ফিরিয়ে নেওয়া। বাবা তার ছেলেকে যা দেয় তা ছাড়া। যে ব্যক্তি উপহার দেয় তারপর তা ফিরিয়ে নেয় তার উপমা এমন একটি কুকুরের মতো যে খায়, যখন পূর্ণ হয়ে যায় তখন বমি করে, তারপর আবার বমি করে। এই হাদীসটিকে আল-আলবানী সহীহ আবি দাউদে সহীহ হিসাবে শ্রেণীবদ্ধ করেছেন।

আর আল্লাহই ভালো জানেন।

Exit mobile version