ব্যক্তিগত কাজে মসজিদের সম্পদ ব্যবহার করা জায়েয নয়

কেউ মসজিদের সম্পত্তির অংশ এমন জমিতে ব্যাক্তিগত দোকান বা মার্কেট করে ভাড়া দিতে পারবে কি?
যদি এই জমিতে তিনি একটি ব্যক্তিগত দোকান বানাতে চান বা মার্কেট চান সেটি যদি মসজিদের জন্য ওয়াকফ (অনুদান) হিসাবে দেওয়া জমি হয় – যার অর্থ এটি নামাজের জন্য নির্মিত মসজিদের অংশ বা এটি মসজিদের জায়গার অংশ বিশেষ – তাহলে কোনো অবস্থাতেই ব্যক্তিগত উদ্যোগ এবং ব্যক্তিগত বিষয়ের জন্য এটি ব্যবহার করা জায়েজ নয়। বরং এটি অপরাধ আল্লাহর অধিকারের উপর এবং মুসলমানদের অধিকারের উপর সীমালঙ্ঘন।

কিন্তু যদি ওয়াকফ হিসাবে দেওয়া জমিটি মসজিদের জন্য তহবিল তৈরির জন্য ব্যবহার করা হয় তবে তাতে দোকান ও মার্কেট স্থাপনে দোষ নেই, তবে এটি কারও মালিকানাধীন হতে পারে না; বরং তা মসজিদের জন্য ওয়াকফ হিসেবেই থেকে যায় এবং এর থেকে যে আয় হয় তা মসজিদের যে কোন উন্নয়ন কাজে বা অন্য কোনো ভালো কাজে ব্যয় করতে হবে তবে তা ওয়াকফ দেয়া নির্ধারিত শর্ত অনুযায়ী।

শাইখ ইবনে বায (রহঃ) কে জিজ্ঞাসা করা হয়েছিল:
মসজিদের বারান্দায় বা আশেপাশের জমিতে বাড়ি নির্মাণের হুকুম কি [যেটি মসজিদের সম্পত্তির অংশ] সেখানে বসবাস করার জন্য, উল্লেখ্য যে এই জমিটি মসজিদের একটি অংশ যেখানে জামাতে নামাজ আদায় করা হয়। যদি মসজিদের সে জায়গায় ভবনটি সম্পন্ন হয়, তাহলে মসজিদের দায়িত্বে থাকা ব্যক্তিদের কী করতে হবে?

তিনি (রহিমাহুল্লাহ) উত্তর দিলেন:

মসজিদের জমিতে কিছু নির্মাণ করা উচিত নয়। জমিটি যদি মসজিদের হয় তবে তাতে কিছু নির্মাণ করা উচিত নয়; বরং এটিকে মসজিদের জন্য উপচে পড়া স্থান হিসাবে ছেড়ে দেওয়া উচিত যেখানে প্রচুর সংখ্যক লোক থাকলে, লোকেরা নামাজ পড়তে পারে এবং সেখান থেকে কিছুই নেওয়া উচিত নয়। বরং মসজিদের জন্য অতিরিক্ত জায়গা হিসেবে রেখে দেওয়া উচিত। যদি ইমাম / মুয়াজ্জিন এর জন্য বা লাইব্রেরী বা মসজিদের সাথে সংযুক্ত অন্য কোন কাজের জন্য কিছু প্রয়োজন হয় তবে তা মসজিদের বাইরে থাকা উচিত। মসজিদের বাইরে জায়গা থাকলে তা নির্মাণ করতে হবে অথবা কিছু দানশীল ব্যক্তিদের সহায়তায় সেখানে নির্মাণের জন্য কিছু জমি ক্রয় করতে হবে।
মোদ্দা কথা হল মসজিদের সাথে সংযুক্ত অতিরিক্ত স্থানটি তার জন্য মসজিদের সম্প্রসারণ জন্য হিসাবে ছেড়ে দেওয়া উচিত।”
(মাজমু‘ ফাতাওয়া ইবনে বায 30/83-84)।

Exit mobile version