Muslim Scholar BanglaMizanur Rahman Azhari

New Mizanur Rahman Azhari waz in Malaysia (গীবত)- 08.03.2020

গীবত করা যাবে ?

না, আমরা যারা নিজেদেরকে, আল্লাহর বিশ্বাসী বান্দা বলে দাবী করি, আমরা যারা ঈমানদার হিসেবে নিজেদেরকে পরিচয় দিতে চাই, আমরা কি গীবত করতে পারব?
না।
কিন্তু আমাদের সমাজে গীবত আছে নাকি নাই, আছে Backbiting চোগলখোরি এর কথা ওর কানে লাগায়, ওর কথা এর কানে লাগায়, আছে নাকি নাই ! লাগিয়ে সমাজে একটা বিশৃঙ্খলা তৈরি করে,

আল্লাহর হাবিব (ﷺ) বলেছেন,
খবরদার তোমরা গীবত করো না। যে ব্যাক্তি গীবত করল সে যেন তার মৃত ভাইয়ের পচা গোশত খেল,
এবং আল্লাহর হাবিব (ﷺ) বলেছেন,
যে রাতে আমি এসরাহ হয়েছিল বা মেরাজ হয়েছিল, মেরাজের রাতে আমি দেখেছি কিছু লোক তাদের আঙ্গুল গুলু তামা দিয়ে তৈরি, তামার জ্বলন্ত নখ দিয়ে তারা নিজেদের মুখের গোশত নিজেদের গালের গোশত গুলু টেনে টেনে ছিড়ে ছিড়ে খাচ্ছে। নাউজুবিল্লাহ,
বিশ্ব নবী (ﷺ) বলেন,
হে জিবরাঈল এরা কারা, সাইয়েদিনা জিবরাঈল বললেন এরা হচ্ছে আপনার উম্মতের মধ্য থেকে যারা গীবত করত তারা,
এ জন্য গীবত এর সাথে আমাদের কোন সম্পর্ক নাই। এখন হালাল পন্থায় আমরা গীবত করি, হালাল পদ্ধতিতে গীবত করতে চায় অনেকে এরকম দেখবেন, কথা শুরু করে এই ভাবে, বললে তো গীবত হয়ে যায়। তো আবার না বললেও হয় না,
এই রকম আছে না!!! নাকি আমি বাড়িয়ে বললাম।
বললেতো গীবত হয়ে যায়। আবার না বললেও হয় না।

এই ভাবে শুরু করে, এইটাকে হালাল শুরু করেছে,
How to halalize backbiting?

কিভাবে গীবত কে হালাল করা যায় সে পায়তারায়, না। আমার সম্মানিত প্রিয় ভাইয়েরা, বললে যদি গীবত হয়ে যায় ঐটা আমরা বলব না, বললে যদি গীবত হয়ে যায়, এটা বলা যাবে, না। তাহলে আজকের পোগ্রাম থেকে গীবতকে আমরা না বলে দিলাম, সবাই আজকে থেকে গীবতকে না বলে দিলাম, মনে থাকবে সবার। শুধু এই হলের ভিতর মনে থাকবে। বের হলে মনে থাকবে, বাসায় গেলে মনে রাখতে হবে। ভুল আমরা করে ফেলব, আমরা সবাই ভুল করি, ইনসান শব্দটা এসেছে নিসিয়ান থেকে।
নিসিয়ান মানে ভুলে যাওয়া, মানুষ ভুল করে, এই জন্যই আমরা মানুষ ঠিক কি না।

ফেরেশতারা ভুল করে না, আমরা ভুল করি, আমরা অন্যায় করি, এই জন্যই আমরা মানুষ, আমরা পাপ করি, আর আমাদের মাফ করে কে, আল্লাহ্‌
পাপ করি নাই, ভুল করি নাই, অন্যায় করি নাই, এই রকম কে কে আছেন দেখি হাত তুলেন তো,
আমাদের পাপ আছে নাকি নাই, আছে।

পৃথিবী না জানুক আমি তো জানি
আমি কি পাপ করেছি হায়।
আমার পাপের করলে বিচার
বাঁচার আমার নাই উপায়
দয়াময় প্রভু মাফ কর আমায়
মাফ কর আমায়।

তোমরা সবাই পাপি, আমরা সবাই পাপি, পাপির ঘরে পাপি, আমার বাবা পাপি, আমার দাদা পাপি, আমরা সবাই পাপ করি, কিন্তু এই পাপিদের মধ্যে থেকে সবচেয়ে ভাল পাপি হচ্ছে ঐ পাপি যে পাপি পাপ করার পরে তওবা করে
সুবহানআল্লাহ ।

Mizanur Rahman Azhari new waz in Malaysia (গীবত নিয়ে আলোচনা)
Mizanur Rahman Azhari new waz in Malaysia (গীবত নিয়ে আলোচনা)

এই জন্য আমরা মনের অজান্তে ভুল করে যদি কখনো গীবত করেও ফেলি যেহেতু এইটা কবিরা গুনাহ সাথে সাথে আমরা তাওবা করব। আমরা মাফ চাইব, ক্ষমা চাইব, একজনের কাছে তিনি কে, আল্লাহ্‌ ।
উনি ক্ষমা নিয়ে বসে থাকেন, কিন্তু ক্ষমা চাওয়ার সময় আমাদের নাই, তিনি ডাকতে থাকেন কার ক্ষমা লাগবে, ক্ষমা চাও, আমি ক্ষমা করে দিব।
কার কি দরকার আছে আমার কাছে চাও, আমি বন্দবস্ত করে দিব। এই জন্য আমরা যদি ভুল করে ফেলি পাপ করে ফেলি, আমরা ফিরে যাব কার কাছে, আল্লাহর কাছে, আত তাওবা মানে হচ্ছে আর রুজুও ইল্লাল্লাহ । আপনি আপনার রবের দিকে ফিরে যাবেন। ভুল হতেই পারে। আমরা ভুল করে ফেলতে পারি, শয়তানের অচচায়, নফসের খায়েশে পরে, নফসের আম্মারার মধ্যে পরে আমাদের ভুল হয়ে যেতে পারে, কিন্তু ভুল যখন করে ফেলব।

অনুতপ্ত হয়ে আমরা চোখের পানি ছেড়ে ক্ষমা চাইব একজনের কাছে, তিনি কে, আল্লাহ্‌।
চোখের পানির বড্ড পাওয়ার, এই যে চোখের পানি very powerful, অনুতপ্ত বান্দা যখন অনুশোচনা করে আল্লাহ্‌র কাছে হাত তোলে ক্ষমা চায় আর কাঁদে, অনুতপ্ত বান্দার চোখের পানি তার চোখ বেয়ে নাকের ডগায় বেয়ে জমিনে পড়ার আগেই আল্লাহ্‌ এই বান্দার সব গুনাহ মাফ করে দেন, সুবহানআল্লাহ।

দুই ফোটা পানি আল্লাহ্‌ কাছে সবচেয়ে প্রিয় এক হচ্ছে জিহাদের ময়দানে রক্তের ফোটা, সে যখন শহীদ হয় তার যে রক্ত জরে পরে এই পানিটা এই রক্তের ফোটা টা আল্লাহ্‌র কাছে প্রিয়।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close