নারীর চুল খোলা থাকলে শয়তান খেলা করে এটা কি সত্যি

আমি বিভিন্ন মানুষের কাছে শুনেছি যে মেয়েদের জন্য যে কোনও সময় চুল খোলা রাখা ঠিক নয়, এমনকি বাড়িতে থাকা অবস্থায়ও নয়, এমনকি একা থাকা অবস্থায়ও নয়। কারণ শয়তানরা চুল খোলা দেখলে তা নিয়ে খেলা করে। এটা কতটা সত্য?
যখন থেকে আমি শুনেছি, আমি আমার চুল সব সময় বেঁধে রাখি, ভিজে থাকলেও, দয়া করে আমাকে সাহায্য করুন।

কোনো নারী তার মাহরামদের সামনে এবং অন্য নারীদের সামনে এবং যখন সে তার ঘরে একা থাকে তখন তার চুল খোলায় কোনো দোষ নেই। এটি এমন একটি বিষয় যার উপর আলেমগণ একমত এবং নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর সময় থেকে এবং বর্তমান পর্যন্ত মুসলিম মহিলারা যা করেছেন।

শয়তান কোনো নারীর চুল খোলা থাকলে তা নিয়ে খেলা করে, যদি সে তার ঘরে একা চুল খোলা রাখে তারপরও, এই দাবির ব্যাপারে এটি একটি মিথ্যা দাবি যার কোনো প্রমাণ নেই এবং এ বিষয়ে কোনো সহীহ হাদীস বা ব্যাখ্য পাওয়া যায়নি। তাই এই দাবি করা বা অনুমোদন করা বা তা মানুষের কাছে পৌঁছে দেওয়া বৈধ নয়। আল্লাহ, সুবহানাহু ওয়া তা’আলা বলেন

وَلَا تَقْفُ مَا لَيْسَ لَكَ بِهِ عِلْمٌ ۚ إِنَّ السَّمْعَ وَالْبَصَرَ وَالْفُؤَادَ كُلُّ أُولَـٰئِكَ كَانَ عَنْهُ مَسْئُولًا
যে বিষয়ে তোমার কোন জ্ঞান নেই, তার পিছনে পড়ো না। নিশ্চয় কান, চক্ষু ও অন্তঃকরণ এদের প্রত্যেকটিই জিজ্ঞাসিত হবে।
[সূরা ইসরা বা বনী ইসরাইল: ৩৬]

শাইখ ইবনে উসাইমিন (রহঃ) কে নিম্নলিখিত প্রশ্ন করা হয়েছিল:
যখন মুয়াজ্জিন সালাতের আযান দেয় এবং একজন মহিলা তার ঘরে চুল খুলে রাখে, বা তার পরিবারের বাড়িতে বা প্রতিবেশীর বাড়িতে থাকে চুল খুলে বসে থাকে বা অন্য কাজ করে, যেখানে তার মাহরাম বা অন্যান্য মহিলা ছাড়া আর কেউ তাকে দেখতে পায় না, সেটা কি হারাম?
এই সব কারণে কি আযান চলাকালীন সময়ে ফেরেশতারা কি তাকে অভিশাপ দেয়?

তিনি জবাব দিলেন:

এটা সত্য নয়। মুয়াজ্জিন সালাতের আযান দেওয়ার সময়ও একজন মহিলা তার চুল খুলে ফেলতে পারে, যতক্ষণ না কোন নন-মাহরাম তাকে দেখতে না পারে। কিন্তু যদি সে সালাত আদায় করতে চায়, তাহলে তাকে তার মুখ ব্যতীত তার সমস্ত শরীর ঢেকে রাখতে হবে, যদিও অনেক আলেম তাকে তার হাত ও পা অনাবৃত রাখার অনুমতি দিয়েছেন। তবে সতর্কতা হলো তার মুখ ব্যতীত শরীরের অন্য সব কিছু ঢেকে রাখা উচিত; চেহারা খোলা রাখতে কোন আপত্তি নেই।

এটি প্রযোজ্য যদি তার পাশে কোন গায়রে মাহরাম কেউ না থাকে। যদি থাকে তাহলে অবশ্যই চেহারা ঢেকে রাখতে হবে। কেননা তার স্বামী ও মাহরাম ছাড়া অন্য কারো সামনে মুখ খোলা রাখা তার জন্য জায়েয নয়।
মাজমু ‘ফাতাওয়া ওয়া রাসাঈল ইবনে উসাইমীন (১২/২০২)

আর আল্লাহই ভালো জানেন।

Exit mobile version