Q/A

কাদের সাথে পর্দা করা জায়েজ আর না জায়েজ

প্রত্যেক পুরুষ ও মহিলার কিছু মাহারাম রয়েছে। এবং কিছু গায়রে মাহরাম রয়েছে। ফিতনার আশংকা না থাকলে মাহরামের সামনে পর্দা ফরয নয়। তবে শরীরকে অবশ্যই শালীনতার সাথে ঢেকে রাখতে হবে। মাহরামের সামনে শরীরের কতটুকু অংশ প্রকাশ করা যাবে?

নিজের ভাই, বোনের ছেলে ও শ্বশুড়ের সামনে একজন মহিলা বুকের উপর কাপড় না দিয়ে শুধু ব্রেসিয়ার অথবা হাতাকাটা গেঞ্জি পড়ে যেতে পারবে?
কোনো মেয়ে নিজের বোন এবং বোনের মেয়েদের সামনে হাফপ্যান্ট পড়ে থাকতে পাড়বে?

মাহরামে আবদী তথা নিজ ভাই বা বোনের ছেলের সামনে ফিৎনার আশঙ্কা না থাকলে বুকের উপরি অংশ,হাত ও বাহুদ্বয় খোলা রাখা জায়েয রয়েছে।তবে ব্রেসিয়ার বা হাতকাটা গেঞ্জি -যা সাধারণত যৌনাবেদনময়ী হয়ে থাকে- এগুলো পড়ে মাহরাম পুরুষের সামনে যাওয়া যাবে না। কেননা এগুলোকে ফিৎনার জন্য তৈরীই করা হয়েছে।

মাহরাম মহিলার শরীরের কোন অঙ্গ কতটুকু পর্যন্ত দেখা বৈধ হয়। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

কোনো মেয়ে নিজের বোনের মেয়েদের সামনে হাফপ্যান্ট পড়ে থাকতে পাড়বে কি?

এক মহিলার সামনে আরেক মহিলার সতর কতটুকু এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,

(وَأَمَّا بَيَانُ الْقِسْمِ الثَّانِي) فَنَقُولُ: نَظَرُ الْمَرْأَةِ إلَى الْمَرْأَةِ كَنَظَرِ الرَّجُلِ إلَى الرَّجُلِ، كَذَا فِي الذَّخِيرَةِ. وَهُوَ الْأَصَحُّ

এক মহিলার সামনে অন্য মহিলার সতরঃ
এক মহিলা অন্য মহিলার ঐ সমস্ত অঙ্গের দিকে দৃষ্টিপাত করতে পারবে,যা এক পুরুষ অন্য পুরুষের দিকে পারে। যখিরা নামক কিতাবে বর্ণিত আছে।এবং এটাই বিশুদ্ধ মত।

এক পুরুষ অন্য পুরুষের কোন কোন অঙ্গের দিকে দৃষ্টিপাত করতে পারবে,

এসম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে,

وَيَجُوزُ أَنْ يَنْظُرَ الرَّجُلُ إلَى الرَّجُلِ إلَّا إلَى عَوْرَتِهِ كَذَا فِي الْمُحِيطِ وَعَلَيْهِ الْإِجْمَاعُ، كَذَا فِي الِاخْتِيَارِ شَرْحِ الْمُخْتَارِ. وَعَوْرَتُهُ مَا بَيْنَ سُرَّتِهِ حَتَّى تُجَاوِزَ رُكْبَتَهُ، كَذَا فِي الذَّخِيرَةِ

একজন পুরুষ অন্য পুরুষের দিকে সতর ব্যতীত অন্যান্য স্থানের দিকেও দৃষ্টিপাত করতে পারবে,এর উপর ইজমা বা উলামায়ে কেরামদের ঐক্যমত রয়েছে।মুহিত ইত্যাদি গ্রন্থাবলীতে এভাবেই বর্ণিত আছে।

পুরুষ-পুরুষের সামনে সতর হচ্ছে, নাভীর নিচ থেকে হাটু পর্যন্ত।
ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩২৭।

এ হিসেবে বোন বা বোনের মেয়ের সামনে হাফপ্যান্ট পড়া যাবে।

এখন প্রশ্ন হল মাহরাম কারা?

আল্লাহ তা’আলা মাহরাম সম্পর্কে বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا تَدْخُلُوا بُيُوتَ النَّبِيِّ إِلَّا أَنْ يُؤْذَنَ لَكُمْ إِلَىٰ طَعَامٍ غَيْرَ نَاظِرِينَ إِنَاهُ وَلَٰكِنْ إِذَا دُعِيتُمْ فَادْخُلُوا فَإِذَا طَعِمْتُمْ فَانْتَشِرُوا وَلَا مُسْتَأْنِسِينَ لِحَدِيثٍ ۚ إِنَّ ذَٰلِكُمْ كَانَ يُؤْذِي النَّبِيَّ فَيَسْتَحْيِي مِنْكُمْ ۖ وَاللَّهُ لَا يَسْتَحْيِي مِنَ الْحَقِّ ۚ وَإِذَا سَأَلْتُمُوهُنَّ مَتَاعًا فَاسْأَلُوهُنَّ مِنْ وَرَاءِ حِجَابٍ ۚ ذَٰلِكُمْ أَطْهَرُ لِقُلُوبِكُمْ وَقُلُوبِهِنَّ ۚ وَمَا كَانَ لَكُمْ أَنْ تُؤْذُوا رَسُولَ اللَّهِ وَلَا أَنْ تَنْكِحُوا أَزْوَاجَهُ مِنْ بَعْدِهِ أَبَدًا ۚ إِنَّ ذَٰلِكُمْ كَانَ عِنْدَ اللَّهِ عَظِيمًا [٣٣:٥٣]إِنْ تُبْدُوا شَيْئًا أَوْ تُخْفُوهُ فَإِنَّ اللَّهَ كَانَ بِكُلِّ شَيْءٍ عَلِيمًا [٣٣:٥٤]لَا جُنَاحَ عَلَيْهِنَّ فِي آبَائِهِنَّ وَلَا أَبْنَائِهِنَّ وَلَا إِخْوَانِهِنَّ وَلَا أَبْنَاءِ إِخْوَانِهِنَّ وَلَا أَبْنَاءِ أَخَوَاتِهِنَّ وَلَا نِسَائِهِنَّ وَلَا مَا مَلَكَتْ أَيْمَانُهُنَّ ۗ وَاتَّقِينَ اللَّهَ ۚ إِنَّ اللَّهَ كَانَ عَلَىٰ كُلِّ شَيْءٍ شَهِيدًا [٣٣:٥٥]

অনুবাদ-হে মুমিনগণ! তোমাদেরকে অনুমতি দেয়া না হলে তোমরা খাওয়ার জন্য আহার্য রন্ধনের অপেক্ষা না করে নবীর গৃহে প্রবেশ করো না। তবে তোমরা আহুত হলে প্রবেশ করো, তবে অতঃপর খাওয়া শেষে আপনা আপনি চলে যেয়ো, কথাবার্তায় মশগুল হয়ে যেয়ো না। নিশ্চয় এটা নবীর জন্য কষ্টদায়ক। তিনি তোমাদের কাছে সংকোচ বোধ করেন; কিন্তু আল্লাহ সত্যকথা বলতে সংকোচ করেন না। তোমরা তাঁর পত্নীগণের কাছে কিছু চাইলে পর্দার আড়াল থেকে চাইবে। এটা তোমাদের অন্তরের জন্যে এবং তাঁদের অন্তরের জন্যে অধিকতর পবিত্রতার কারণ। আল্লাহর রাসূলকে কষ্ট দেয়া এবং তাঁর ওফাতের পর তাঁর পত্নীগণকে বিবাহ করা তোমাদের জন্য বৈধ নয়। আল্লাহর কাছে এটা গুরুতর অপরাধ।

শরয়ী প্রয়োজন ব্যতীত পুরুষ কখনো গায়রে মাহরাম মহিলাকে দেখতে পারবে না। মহিলা, গায়রে মাহরাম পুরুষকে কি দেখতে পারবে? এ সম্পর্কে মাতবিরোধ থাকলেও বিশুদ্ধ মতানুযায়ী মহিলাও গায়রে মাহরাম পুরুষকে দেখতে পারবে না।

(আল্লাহ-ই ভালো জানেন)

মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture