জীবনের সেরা দিন!

পুণ্যবানদের প্রার্থনা এই সিরিজের প্রথম পর্বটিতে আবু বকরের (রা:) জীবনের শেষ মুহূর্তে করা দু’আটির উপর আলোকপাত করা হয়েছে।

اللَّهُمَّ اجْعَلْ خَيْرَ زَمَانِيْ آخِرَهُ، وَخَيْرَ عَمَلِيْ خَوَاتِمَهُ، وَخَيْرَ أَيَّامِيْ يِوْمَ أَلقَاكَ
উচ্চারণ : ‘আল্লাহুম্মাজআল খাইরা যামা-নী আখিরাহু, ওয়া খাইরা আমালী খাওয়াতিমাহু, ওয়াখাইরা আইয়্যামি ইয়াওমা আলক্বাকা।’
অর্থ : ‘হে আল্লাহ! আমার জীবনের শেষ অংশই যেন সর্বোত্তম হয়; আমার শেষ আমলই যেন হয় সর্বোত্তম আমল; এবং আপনার সঙ্গে সাক্ষাতের দিনই যেন আমার সর্বোত্তম দিন হয়।’

ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় আমাদের ধার্মিক পূর্বসূরিরা, সালাফরা তাদের জীবনের সবচেয়ে সুন্দর প্রার্থনাগুলো করেছিলেন জীবনের শেষ প্রান্তে। আবু বকর (রা:) এমন একজন সাহাবী যিনি রাসুলের (ﷺ) জন্য জীবন দিতেও প্রস্তুত ছিলেন, তিনি আজীবন, এমনকি মৃত্যুতর পরেও রাসুলের (ﷺ) সঙ্গী হয়েছিলেন। রাসুলের (ﷺ) পাশেই তাঁকে দাফন করা হয়েছে, এবং রাসুল (ﷺ) বলেছেন, তিনি তাঁর সাথেই জান্নাতে প্রবেশ করবেন।

আপনি কল্পনা করতে পারেন রাসুলের (ﷺ) মৃত্যুর পর আবু বকর (রা:) কতটা তাঁর সান্নিধ্যের প্রত্যাশী ছিলেন?
রাসুলের (ﷺ) নিদর্শন, অনুমোদন, এবং ধারাবাহিকতাকে তিনি কতটা যত্নে লালন করেছিলেন? সুবহানাল্লাহ, তাঁর জীবনের সুন্দর পরিসমাপ্তি ঘটে। রাসুলের (ﷺ) মত সাপ্তাহের একই দিনে, এবং একই বয়সে তাঁর মৃত্যু হয়, ৬৩ বছর বয়সে। ওমর (রা:) এবং আলীও (রা:) ঠিক একই বয়সে মৃত্যুবরণ করেন। এটা জেনে তিনি আশ্বস্ত হয়েছিলেন, সান্ত্বনা পেয়েছিলেন, এবং মৃত্যুর সময় তিনি নিজেকে রাসুলের (ﷺ) মত একই রকম পোশাকে সজ্জিত করেছিলেন।

জীবনের শেষ সময়ে তিনি হৃদয়গ্রাহী এই দু’আ করেছিলেন – ‘হে আল্লাহ! আমার জীবনের শেষ অংশই যেন সর্বোত্তম হয়।’ কি দুর্দান্ত জীবনযাপনই না তিনি করেছিলেন, কিন্তু তারপরও তিনি দু’আ করেছিলেন তাঁর জীবনের শেষ সময় যেন হয় সর্বোত্তম। এই দু’আয় তিনি আরো যোগ করেছিলেন, জীবনের সর্বোত্তম আমলটি দিয়ে যেন তিনি তাঁর জীবনের সীলমোহর করেন।

আবু বকরের (রা.) জীবনে সাফল্যের একটি চিত্তাকর্ষক তালিকা ছিল, কিন্তু তাঁর ইচ্ছা ছিল যে তাঁর সর্বোত্তম কাজটি যেন হয় তাঁর জীবনের শেষ কাজ। দু’আর শেষে তিনি বলেছিলেন, ‘এবং আমার জীবনের সেরা দিনটি যেন হয় আপনার সাথে সাক্ষাতের দিন, অর্থাৎ বিচার দিবসে যেদিন তিনি আল্লাহ সুবহানাহু তা’য়ালার সাথে সাক্ষাত করবেন। এটি খুব শক্তিশালী এবং হৃদয়গ্রাহী একটি দু’আ’।

মৃত্যুর সময় আবু বকর ( রা:) ইউসুফের (আঃ) দু’আটিও করেছিলেন:

…تَوَفَّنِى مُسۡلِمًا وَأَلۡحِقۡنِى بِٱلصَّٰلِحِينَ
আমাকে মুসলিম অবস্থায় মৃত্যু দিন এবং নেককারদের সাথে আমাকে যুক্ত করুন’।
[১২:১০১]

আল্লাহ সুবহানাহু তা’য়ালার কাছে চাইবার জন্য কি সুন্দর হৃদয়গ্রাহী একটি দু’আ। আমরাও এই সুন্দর দু’আটি করতে পারি, কারণ এটি আমাদের জীবনের শেষ সময়, এবং শেষ আমলকে ঘিরে, এবং সর্বোত্তম দিনটিকে ঘিরে – যেদিন আমরা আল্লাহ সুবহানাহু তা’য়ালা সাক্ষাৎ লাভ করব। আল্লাহুম্মা আমীন!

জীবনের সেরা দিন!
পর্ব:১
মূল: ড. ওমর সুলাইমান

সিরিজ পুণ্যবানদের প্রার্থনা

লিখেছেন

ফাহমিনা হাসানাত

কিছুটা লেখালেখি করি, ইসলামিক লাইনে কিছুটা পড়াশোনা করি। তাজউইদ, গ্রামার এবং কুরআন মেমোরাইজেশন এর ক্লাস করছি আলহামদুলিল্লাহ।
নিজে শিখছি, অন্যকেও শিখাচ্ছি। লেখালেখিটাও ঠিক এরকম। নিজে জানার জন্য মনের আনন্দে লিখি, শেয়ার করি।

লেখকের অন্যান্য সকল পোষ্ট পেতে ঘুরে আসুন

কিছুটা লেখালেখি করি, ইসলামিক লাইনে কিছুটা পড়াশোনা করি। তাজউইদ, গ্রামার এবং কুরআন মেমোরাইজেশন এর ক্লাস করছি আলহামদুলিল্লাহ।
নিজে শিখছি, অন্যকেও শিখাচ্ছি। লেখালেখিটাও ঠিক এরকম। নিজে জানার জন্য মনের আনন্দে লিখি, শেয়ার করি।

Exit mobile version