জান্নাতের আলোচনা

জান্নাত এমন এক জায়গা, তোমাদের অন্তর যা চাইবে তাই পাইবে, আর তোমরা যদি দাবি কর আল্লাহকে বল সেটাতো তোমাদের জন্য থাকবেই। আল্লাহ পাক রব্বুল আলামীন অবারিত নেয়ামত দিয়ে তার জান্নাত সৃষ্টি করলেন।

نَحْنُ أَوْلِيَاؤُكُمْ فِي الْحَيَاةِ الدُّنْيَا وَفِي الْآخِرَةِ ۖ وَلَكُمْ فِيهَا مَا تَشْتَهِي أَنفُسُكُمْ وَلَكُمْ فِيهَا مَا تَدَّعُونَ
ইহকালে ও পরকালে আমরা তোমাদের বন্ধু। সেখানে তোমাদের জন্য আছে যা তোমাদের মন চায় এবং সেখানে তোমাদের জন্যে আছে তোমরা দাবী কর।
[41:31]

জান্নাতকে তার নেয়ামত দিয়ে পরিপূর্ণ করলেন। দুনিয়ার সব নেয়ামত সেখানে আছে। সেখানের নেয়ামত গুলু দুনিয়ার নেয়ামতের সাদৃশ্য পূর্ণ হবে। সেখানে আমাদেরকে দেয়া হবে নেয়ামত গুলো আমরা চিনব, যেমনঃ- আম, জাম, কাঠাল, কলা, লিচু এরকম যত জাতীয় নেয়ামত আমরা চিনে থাকি ফল ফলাদি খাবার, এসব গুলো দেখতে হবে হুবুহু দুনিয়ার মত স্বাদ হবে সম্পূর্ণ ব্যাতিক্রম এমন স্বাদ যেটা আপনি কল্পনাও করেন নাই। সব নেয়ামতে পরিপূর্ণ করে আল্লাহ্‌ এবার আমাদের বলছেন

وَسَارِعُوا إِلَىٰ مَغْفِرَةٍ مِّن رَّبِّكُمْ وَجَنَّةٍ عَرْضُهَا السَّمَاوَاتُ وَالْأَرْضُ أُعِدَّتْ لِلْمُتَّقِينَ
তোমরা দ্রুত অগ্রসর হও তোমাদের প্রতিপালকের ক্ষমার দিকে ও সেই জান্নাতের দিকে যার বিস্তৃতি হচ্ছে আসমানসমূহ ও যমীনের সমান, যা মুত্তাকীদের জন্য তৈরী করা হয়েছে।
[3:133]

দুনিয়ার নেয়ামত পেয়ে জান্নাত ভুলে যেওনা, বরং তোমরা এই দুনিয়াতে তোমাদের ছেড়ে দিলাম এই দিকে যেও না বরং তোমরা আল্লাহর জান্নাতের দিকে দৌড়াতে শুরু কর। দুনিয়াতে নেয়ামত আছে তবে এগুলো ক্ষণস্থায়ী, দুনিয়াতে নেয়ামত আছে তবে হয়ত তুমি চাইলেও পাবে না। দুনিয়াতে আমি নেয়ামত রেখেছি তোমার হাতে এসেছে আবার হারিয়ে যেতে পারে, তোমার পকেটে টাকা আছে, ভোগ তুমি নাও করতে পার।

Exit mobile version