ফরয নামাজের সময় পিতা মাতা ডাকলে করণীয় কি

জোহরের ফরয নামাজ বাসায় পড়ছিলাম। তারপর পাশের ঘর থেকে আমার বৃদ্ধ বাবা আমাকে কয়েকবার ডাকলেন; কিন্তু তার কণ্ঠ থেকে বুঝলাম এখন যদি সাড়া না দেই বড় সমস্যা নয়, তার ডাকে সাথে সাথে সাড়া না দিয়ে দোয়া করতে থাকলাম। নামাজের পর তার কাছে গিয়ে জানতে পারলাম, তিনি কোনো জরুরি প্রয়োজনে নয়, কথা বলার জন্য ডেকেছেন। সুতরাং এমতাবস্থায় পিতার ডাকে সাথে সাথে সাড়া না দিয়ে সালাত চালিয়ে যাওয়া কি আমার জন্য ঠিক হবে নাকি আমার সালাত ভেঙ্গে তার ডাকে সাড়া দেওয়া উচিত ছিল?

প্রশ্নোক্ত অবস্থায় পিতার ডাকে সাড়া না দিয়ে ফরজ সালাত আদায় করা সঠিক। কেননা ফরয নামায পড়ার সময় পিতা-মাতা ডাকলে সাধারণভাবে ফরয নামায ত্যাগ করা ঠিক হবে না; পরিবর্তে, তিনি নামায শেষ করার পর তাদের ডাকে সাড়া দেবেন। তবে এক্ষেত্রে লম্বা কেরাত না পড়ে যত তাড়াতাড়ি সম্ভব নামাজ শেষ করার চেষ্টা করুন। তবে অভিভাবক বা অন্য কেউ বিপদে বা দুর্ঘটনায় ফোন করেছে বলে মনে হলে সঙ্গে সঙ্গে তার ডাকে সাড়া দেওয়া জরুরি। যদিও এর জন্য ফরজ সালাত ত্যাগ করতে হবে। তাদের চাহিদা পূরণের পর আবার নামাজ পড়ে নেবে।

আলফাতাওয়া মিন আকাবীলিল মাশায়েখ, পৃ. ৬৯; ফাতাওয়া ওয়ালওয়ালিজিয়া ১/৭১; উমদাতুল কারী ৭/২৮২; হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী, পৃ. ২০৪; আদ্দুররুল মুখতার ২/৫১

Exit mobile version