এক ভরি স্বর্ণ থাকলে কি যাকাত ওয়াজিব হয়

আমার স্ত্রীর কাছে ১ ভরির কম স্বর্ণ আছে। আমার স্ত্রী কাছে বা আমার কাছে নগদ টাকা নেই। আমাকে কি যাকাত দিতে হবে?
যদি কোনো ব্যক্তির কাছে শুধু স্বর্ণ থাকে এবং যাকাতের যোগ্য অন্য কোনো সম্পদ না থাকে, তাহলে যদি স্বর্ণের নেসাব পূর্ণ না হয় অর্থাৎ সাড়ে সাত ভরি স্বর্ণ না থাকে, তাহলে তার ওপর যাকাত আবশ্যক নয়। নেসাব পূর্ণ হলে যাকাত ফরয হবে।

হাদিস শরিফে এসেছে, আলী রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ ﷺ বলেছেন,

সুলায়মান ইব্‌ন দাউদ আল্‌–মাহরী (রহঃ) …… আলী (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন। এতে পূর্বোক্ত হাদীসের কিছু অংশ আছে। তিনি (নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেনঃ যদি তোমার নিকট এক বছরের জন্য দুইশত দিরহাম থাকে, তবে বৎসরান্তে এর জন্য পাঁচ দিরহাম যাকাত দিতে হবে। বিশ দীনারের কম পরিমাণ স্বর্ণে যাকাত ওয়াজিব নয়। অতঃপর যদি কোন ব্যক্তির নিকট বিশ দীনার পরিমাণ স্বর্ণ এক বছর পর্যন্ত থাকে তবে এর জন্য অর্ধ-দীনার যাকাত দিতে হবে। আর যদি এর পরিমাণ আরো বেশী হয় তবে উক্ত হিসাব অনুযায়ী যাকাত দিতে হবে। রাবী বলেনঃ এর চাইতে অধিক হলে উক্ত হিসাব অনুযায়ী যাকাত দিতে হবে, এই বাক্যটি আলী (রাঃ) এর না রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর তা আমার জানা নাই। কোন মালের উপর এক বছর পূর্ণ না হলে তার জন্য যাকাত ওয়াযিব নয়।
রাবী ইব্‌ন ওহাবের বর্ণনায় আরো আছে, নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ যে মালের উপর এক বছর পূর্ণ হয় না তার কোন যাকাত নাই (ইব্‌ন মাজা)।
[আবু দাউদ ১৫৭৩]

অর্থাৎ বিশ দীনারের কম পরিমাণ স্বর্ণে যাকাত ওয়াজিব নয়।
আর বিশ দীনারে আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি হয়।
আল্লাহু আলাম।

Exit mobile version