বড় দিনে বৃদ্ধ মানুষের রোজা রাখার হুকুম কি

যে ব্যক্তি বহু বছর ধরে রমজানের রোজা রাখে নি কারণ দিনগুলি দীর্ঘ হয়ে গেছে, তারপর বৃদ্ধ হয়েছে এবং রোজা কাযা করতে অক্ষম হয়েছে তার হুকুম কি?
একজন মুসলিম ভাই আছেন যিনি টানা চার বছর রমজান মাসের রোজা রাখেননি, কারণ তিনি ইউরোপের একটি দেশে থাকেন যেখানে দিন অপেক্ষাকৃত দীর্ঘ হয়, এবং কীভাবে রোজা রাখতে হয় সে সম্পর্কে তাঁর জ্ঞান ছিল না, তাই তিনি রোজা রাখেননি, এমনকি যদিও তিনি তা করতে সক্ষম হয়েছিলেন, এবং তিনি রমজানে যত দিন রোজা রাখেননি তার সাথে সামঞ্জস্যপূর্ণ দরিদ্র লোকদের খাওয়াতেন। এখন তার অনেক বয়স হয়েছে। অতীতে রমজান মাসের রোজা না রাখার জন্য সে কীভাবে কাফফারা দেবে? সে মারা গেলে তার উত্তরাধিকারী কি তার রোযা কাযা করবে?

রমজানের দিনগুলি দীর্ঘ হওয়ার বিষয়টিকে একটি বৈধ অজুহাত হিসাবে বিবেচনা করা হয় না, যা একজনকে রোজা না রাখার অনুমতি দেয় না।

এই ব্যক্তি রমজানের দিনগুলিতে রোজা না রেখে ভুল করেছিলেন, যদিও তিনি অসুস্থ ছিলেন না বা ভ্রমণে ছিলেন না। দিনের দৈর্ঘ্যের কারণে রোজা না রাখার জন্য কারও কাছে অজুহাত নেই, যতক্ষণ না তিনি রোজার সময় যথেষ্ট কষ্টের সম্মুখীন হবেন না, সেক্ষেত্রে সে কষ্ট লাঘব করার মতো পরিমাণ খাওয়া বা পান করে রোজা ভঙ্গ করতে পারে, তাহলে দিনের বাকি অংশে তাকে খাওয়া-দাওয়া থেকে বিরত থাকতে হবে এবং পরে তা কাযা করতে হবে।

তিনি গরীবদের খাবার দিয়েও ভুল করেছেন, কারণ গরীবকে [রোযার পরিবর্তে] খাবার দেওয়া তখনই বৈধ যখন কেউ রোযা কাযা করতে অক্ষম হয়।
এতদিনের রোজা কাযা বাদ দিয়েও তিনি ভুল করেছেন। তাকে যা করতে হবে তা হল আল্লাহর কাছে অনুতপ্ত হওয়া, এর জন্য তিনি মহিমান্বিত হতে পারেন, সেইসাথে তার কাছে যা প্রয়োজন ছিল তা শিখতে ব্যর্থ হওয়ার জন্য।

রোযা কাযা করার সময় সে গরীবকে যে খাবার দিয়েছিল তা বৈধ নয় [রোযা না রাখার জন্য], তবে আল্লাহ চাইলে তাকে [দান করার জন্য] সওয়াব দেওয়া হবে।

তৃতীয়ত:

যদি সে এখন রোযা রাখতে সক্ষম হয়, তাহলে তাকে অবশ্যই ছুটে যাওয়া রোযাগুলো কাযা করতে হবে এবং কাযা করতে দেরী হওয়ার কারণে প্রতিটি দিনের জন্য কাফফারা দিতে হবে।

কাফফারা হলো, কোনো মিসকীনকে একবেলা খাবার বা দেড় কেজি চাল খাওয়ানো।

যদি সে রোযা রাখার এবং কাফফারা দেওয়ার আগে মারা যায়, তাহলে তার উত্তরাধিকারী তার পক্ষে রোযা রাখতে পারে বা তার পক্ষ থেকে কাফফারা দিতে পারে, তার সম্পত্তি থেকে তার খরচ পরিশোধ করে।

যদি সে রোজা রাখতে সক্ষম না হয় তবে তাকে প্রত্যেক দিনের জন্য দুটি কাফফারা দিতে হবে, একটি রোজা না রাখার জন্য এবং অন্যটি রোজা কাযা করতে দেরি করার জন্য।

এর আগে যদি সে মারা যায়, তাহলে প্রত্যেক দিনের জন্য দুটি কাফফারা তার সম্পত্তি থেকে দেওয়া যেতে পারে।

শাইখ ইবনে বায (রহ.) বলেন:

যদি আপনি অসতর্কতার কারণে রোযা কাযা করতে দেরি করেন, যখন এমন সময় এসেছে যখন আপনি ছুঁয়ে যাওয়া রোযাগুলো কাযা করতে পারতেন, তাহলে আপনাকে অবশ্যই রোযা কাযা আদায় করতে হবে এবং প্রতি দিনের জন্য একজন মিসকিনকে খাওয়াতে হবে এবং সাথে সাথে তাওবা করতে হবে। দেরী করার জন্য আল্লাহর কাছে, আল্লাহ্‌ তায়ালা ক্ষমা করে দিতেও পারেন।

কাফফারা দিতে হবে প্রতিটি দিনের জন্য অর্ধ সা’ খাবার যা আপনি পরবর্তী রমজান না আসা পর্যন্ত কোনো অজুহাত ছাড়াই কাফফারা দিতে বিলম্ব করেছেন। যা প্রায় দেড় কিলোগ্রামের সমান। খাদ্য গরিব-মিসকিনদের দিতে হবে এবং একজন মিসকিনকে পুরোটাই দেওয়া জায়েয।

যদি আপনি বার্ধক্যজনিত কারণে বা অসুস্থতার কারণে যে রোজা থেকে সুস্থ হওয়ার কোনো আশা নেই বিশ্বস্ত বিশেষজ্ঞ চিকিৎসকের মতে, আপনি যদি রোজা কাযা করতে না পারেন, তাহলে আপনার ক্ষেত্রে রোজা কাযা করার বাধ্যবাধকতা মওকুফ হয়ে গেছে, তবে আপনাকে অবশ্যই খাওয়াতে হবে। গরীবরা প্রতিদিনের জন্য আধা সা’ স্থানীয় প্রধান খাবার দেয়, তা খেজুর, চাল বা অন্য কিছু হোক না কেন। আল্লাহ আমাদের এবং আপনাকে তা করতে সাহায্য করুন যা তিনি পছন্দ করেন।” (ফাতাওয়া ইবনে বাজ 15/204)।

আর আল্লাহই ভালো জানেন।

Exit mobile version