বক্তাদের হাদিয়া চাওয়া প্রসঙ্গে

যে ব্যক্তিকে আপনার পরিকল্পনা অনুযায়ী আপনার এলাকায় নির্দিষ্ট সময়ের জন্য ওয়াজ বা বক্তব্য দেওয়ার জন্য আহবান করবেন সে তার সময় ও শ্রমের জন্য অবশ্যই পারিশ্রমিক চাইতে পারে। শরিয়তে এতে কোন বাধা নেই। কারণ সে আপনার ইচ্ছা, পরিকল্পনা ও সময় অনুযায়ী তার স্ত্রী-পরিবার, আরাম-আয়েশ, কাজ-কাম ও ব্যস্ততা ফেলে সেখানে যাচ্ছে। ক্লান্তি, পরিশ্রম, যাতায়াত খরচ, নিরাপত্তা সহ অনেক কিছুই এর সাথে জড়িত আছে। এক ঘণ্টা বক্তব্যের জন্য তার অগ্রিম প্রস্তুতি, যাতায়াত সহ কি পরিমাণ অর্থ, সময় ও শ্রম ব্যয় হবে তা বুঝা উচিত।

তবে শর্ত হল, এই কাজের পিছনে তার নিয়ত থাকবে আল্লাহর সন্তুষ্টি অর্জন। ‌ এবং সে যে বিষয়ে বক্তব্য দিবে তা হবে কুরআন, বিশুদ্ধ হাদিস ও সহিহ আকিদা ভিত্তিক।‌

সুতরাং তার দাবির সাথে যদি একমত হন তাহলে তার সাথে চুক্তিবদ্ধ হবেন। এবং যেভাবে চুক্তিবদ্ধ হবেন সেভাবেই আপনাকে কাজ করতে হবে। তার কথার সাথে দ্বিমত হলে আপনি তাকে বাদ দিবেন। সে আপনার ওখানে যেতে বাধ্য নন; আপনিও তাকে আনতে বাধ্য নন।

হ্যাঁ, যারা পারিশ্রমিক চাওয়া ছাড়া দাওয়াত গ্রহণ করবেন সেটা নিঃসন্দেহে আরও ভালো। আপনি তাদেরকে ইনভাইট করতে পারেন।

তাই মাহফিলে যেতে পারিশ্রমিক চাওয়ার কারণে কোন ওয়াজকারী বা বক্তার নাম উল্লেখ করে তাকে সোশ্যাল মিডিয়ায় হেয় ও অপদস্থ করা করা মোটেও বৈধ নয়।

উল্লেখ্য যে, যেসব বক্তা, উদ্ভট কিচ্ছা-কাহিনী ও কুরআন-সুন্নাহ পরিপন্থী বিভিন্ন বিভিন্ন কথাবার্তা এবং শিরক ও বিদআত প্রচার করবে তাদের বক্তৃতা দেওয়া যেমন হারাম, তেমনি তাদেরকে দাওয়াত দেওয়াও হারাম। এবং এই ধরনের বক্তৃতা দিয়ে তাদের উপার্জিত অর্থও হারাম

আল্লাহ আমাদেরকে সুবুদ্ধি ও সঠিক জ্ঞান দান করুন।
আমিন।

Exit mobile version