১৪ ফেব্রুয়ারি উপলক্ষে ফুলের ব্যবসা কি জায়েজ

১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে / ভালোবাসা দিবস পালন করা কাফির-মুশরিকদের অশ্লীলতার প্রচার করছে। ইসলামের দৃষ্টিতে মুসলমানদের জন্য এর কোনো স্থান নেই।
ফুল বিক্রেতারা সারা বছরই ফুলের কারবার করেন। ফেব্রুয়ারির মাঝামাঝি ফুলের ব্যবসা ছেড়ে অন্য ব্যবসায় যুক্ত হওয়া সহজ কাজ নয়। অতএব, তিনি এই সময়ে তার ব্যবসা চালিয়ে যেতে পারেন। ফুল কেনা বেচা চালিয়ে যেতে পারবেন। তবে ১৪ ফেব্রুয়ারি উপলক্ষে ফুলের ব্যবসায় কোনো ভিন্নতা নিয়ে আসবে না।

যদি নিশ্চিত হয় যে একজন ক্রেতা ফুলের দোকান থেকে ফুল কিনে হারাম ও অশ্লীলতায় লিপ্ত হবে, তাহলে সেই গ্রাহককে উপেক্ষা করুন।

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تُحِلُّوۡا شَعَآئِرَ اللّٰہِ وَلَا الشَّہۡرَ الۡحَرَامَ وَلَا الۡہَدۡیَ وَلَا الۡقَلَآئِدَ وَلَاۤ آٰمِّیۡنَ الۡبَیۡتَ الۡحَرَامَ یَبۡتَغُوۡنَ فَضۡلًا مِّنۡ رَّبِّہِمۡ وَرِضۡوَانًا ؕ وَاِذَا حَلَلۡتُمۡ فَاصۡطَادُوۡا ؕ وَلَا یَجۡرِمَنَّکُمۡ شَنَاٰنُ قَوۡمٍ اَنۡ صَدُّوۡکُمۡ عَنِ الۡمَسۡجِدِ الۡحَرَامِ اَنۡ تَعۡتَدُوۡا ۘ وَتَعَاوَنُوۡا عَلَی الۡبِرِّ وَالتَّقۡوٰی ۪ وَلَا تَعَاوَنُوۡا عَلَی الۡاِثۡمِ وَالۡعُدۡوَانِ ۪ وَاتَّقُوا اللّٰہَ ؕ اِنَّ اللّٰہَ شَدِیۡدُ الۡعِقَابِ
হে মুমিনগণ! হালাল মনে করো না আল্লাহর নিদর্শনসমূহ এবং সম্মানিত মাসসমূহকে এবং হরমে কুরবানীর জন্যে নির্দিষ্ট জন্তুকে এবং ঐসব জন্তুকে, যাদের গলায় কন্ঠাভরণ রয়েছে এবং ঐসব লোককে যারা সম্মানিত গৃহ অভিমুখে যাচ্ছে, যারা স্বীয় পালনকর্তার অনুগ্রহ ও সন্তুষ্টি কামনা করে। যখন তোমরা এহরাম থেকে বের হয়ে আস, তখন শিকার কর। যারা পবিত্র মসজিদ থেকে তোমাদেরকে বাধা প্রদান করেছিল, সেই সম্প্রদায়ের শুত্রুতা যেন তোমাদেরকে সীমালঙ্ঘনে প্ররোচিত না করে। সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।
[আল মায়িদাহঃ২]

حَدَّثَنَا سُوَيْدُ بْنُ نَصْرٍ، أَخْبَرَنَا ابْنُ الْمُبَارَكِ، عَنْ حَيْوَةَ بْنِ شُرَيْحٍ، حَدَّثَنِي سَالِمُ بْنُ غَيْلاَنَ، أَنَّ الْوَلِيدَ بْنَ قَيْسٍ التُّجِيبِيَّ، أَخْبَرَهُ أَنَّهُ، سَمِعَ أَبَا سَعِيدٍ الْخُدْرِيَّ، قَالَ سَالِمٌ أَوْ عَنْ أَبِي الْهَيْثَمِ، عَنْ أَبِي سَعِيدٍ، – أَنَّهُ سَمِعَ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ ” لاَ تُصَاحِبْ إِلاَّ مُؤْمِنًا وَلاَ يَأْكُلْ طَعَامَكَ إِلاَّ تَقِيٌّ ” . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ إِنَّمَا نَعْرِفُهُ مِنْ هَذَا الْوَجْهِ .
২৩৯৮. সওয়ায়দ ইবনে নাসর (রাহঃ) ….. আবু সাঈদ খুদরী (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (ﷺ)-কে বলতে শুনেছিঃ মু‘মিন ছাড়া কারো সঙ্গী হয়ো না আর মুত্তাকী ব্যক্তি ছাড়া তোমার খানা যেন কেউ না খায়।
[জামে’ তিরমিযী, ইফা নং ২৩৯৮]

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর পবিত্র বাণী, “তোমাদের খাবার মুত্তাকীদের ছাড়া কেউ খাবে না।” এই বাক্যটিতে ফুলওয়ালাদের জন্য একটি শিক্ষা রয়েছে।

অতএব, আপনি যদি নিশ্চিতভাবে জানেন বা মনের দৃঢ় ধারণার ভিত্তিতে বুঝতে পারেন যে, আপনার কাছ থেকে ক্রয়কৃত মালামাল হারাম কাজে ব্যবহার করা হবে, তাহলে সেগুলো বিক্রি করা জায়েয হবে না। কারণ এটা হারাম কাজে এক প্রকার সহায়তার শামিল।

والله اعلم بالصواب

Exit mobile version