Abul Kalam Azad BasharMuslim Scholar Bangla

সফল হওয়ার উপায়!!!

শুক্রিয়া তার যিনি সুস্থতা দিলেন, নিরাপদে রাখলেন, কুরআনের কথা বলার মত ও শুনার মত মন মানসিকতা দিলেন, এই সব নেয়ামতের মালিক কে ?
আল্লাহ্‌

وَإِذْ تَأَذَّنَ رَبُّكُمْ لَئِن شَكَرْتُمْ لأَزِيدَنَّكُمْ وَلَئِن كَفَرْتُمْ إِنَّ عَذَابِي لَشَدِيدٌ

যখন তোমাদের পালনকর্তা ঘোষণা করলেন যে, যদি কৃতজ্ঞতা স্বীকার কর, তবে তোমাদেরকে আরও দেব এবং যদি অকৃতজ্ঞ হও তবে নিশ্চয়ই আমার শাস্তি হবে কঠোর।
And remember! your Lord caused to be declared (publicly): “If ye are grateful, I will add more (favours) unto you; But if ye show ingratitude, truly My punishment is terrible indeed.”
সুরা ইবরাহীম আয়াত ৭

আমরা সে প্রত্যাশা রেখে আলোচনা শুরুতে মন প্রাণ উজার করে অন্তরের সব টুকু স্রাদ্ধা এবং ভালবাসা দিয়ে আমাদের মনিব আল্লাহ্‌ তায়ালাকে শুক্রিয়া জানাই কৃতজ্ঞতা জানাই সবাই মিলে জোড়ে জোড়ে কালিমাতুস শুকুর পরি আলহামদুলিল্লাহ্‌।

আমি আপনাদের সামনে কুরআন মাজিদ থেকে সুরাতুল মুমিনুন এর প্রথম ৫টি আয়াত তেলাওয়াত করেছি এবং বিশ্ব নবীর মুখ নিঃসৃত এক খানা হাদিস পাঠ করেছি। আল্লাহ্‌ তায়ালা তাওফিক দিলে এই খান থেকে কিছু কথা বলব।

সূরা আল মু’মিনূন এর শুরুতে বলছেন,
قَدْ أَفْلَحَ الْمُؤْمِنُونَ
অবশ্যই মুমিনরা সফল হয়ে গেছে,
Surely the believers have succeeded,

সুবাহানাল্লাহ, যারা মুমেন তারা সফল হয়ে গেছে, কে বলছেন আল্লাহ্‌, কে সফল কে ব্যর্থ এটা সবচেয়ে ভাল জানেন কে, আল্লাহ্‌
আমরা জানিনা আজকে যেটা আমাদের কাছে ব্যর্থতা মনে হয় কালকে এটা সফলতা মনে হতে পারে।
আজকে যা পেয়ে আপনি সফল মনে করছেন কালকে ভাবতে পারেন এটা আমার ব্যর্থতার কারণ। দেবিদ্বারে গেছেন সিলেট গামি গাড়ীতে উঠবেন সাড়ে সাতটায় গাড়ীটা এই খান থেকে যাবে। আপনি গেলেন সাতটা পয়ত্রিশ মিনিট, ৫ মিনিট দেরীতে এই পাচ মিনিট দেরীর কারণে আপনি বাসটা ফেল করলেন সিলেট যথা সময়ে যাওয়ার জন্য গাড়ী পান নাই, উঠতে পারেন নাই, নিজের কাছে নিজেকে উই সময়ে সফল মনে হয় নাকি ব্যর্থ মনে হয়।
ব্যর্থ মনে হয় এবং আফসোস করেন। হইলটা কি, বাড়িতে যার গরম পানিটা করতে দেড়ী করছে, তাদের কারণে দেরি হইছে গোসলটা করতে সকালে, মেজার তাদের উপরে খারাপ হচ্ছে, অথবা রওনা দিছেন ঠিক সময়ে রাস্তা যে খারাপ সামনে গিয়ে এমন যানজটে পরছেন, জ্যামের কারণে ৫ মিনিট লেইট হইছে গাড়ী পাইলেন না। যানজট যারা লাগাইছে তাদের উপরে মনটা গরম হইয়া গেছে। আধা ঘন্টা পরে খবর পেলেন ঐ বাসটা কোম্পানি গঞ্জ পাড় হয়ে এক্সিডেন্ট করছে ৫ জন জায়গায় মারা গেছে। ৫০ জনের জায়গায় ৪০ জন আহত ৫ জন মৃত বাকি ৫ জন কম বেশি আহত হয়েছেন ঐ খবর পাওয়ার পরে ঐ গাড়ী ফেইল করার কারণে মনে হয়েছিল ব্যর্থ কিন্তু এখন মনে হচ্ছে ভাল হয়েছে।

আপনার কাছে যেটা ৩০ মিনিট আগে ব্যথতা ছিল আর ৩০ মিনিট পরে সেটা সফলতা মনে হচ্ছে এই গাড়ীতে উঠিনাই আল্লাহ্‌ আমারে সারাইছে যারা দেড়িতে আপনার পানি গরম করছে ঐ টাকে ধন্যবাদ।

আমার বন্ধু এমপি হলেন চেয়ারম্যন হলেন মন্ত্রি হলেন মেম্বার হলেন হওয়ার পরে বিজয় মিছিল সফল মানুষ

Show More

Related Articles

Leave a Reply

Back to top button