Q/AAbdullahil Hadi

শাওয়াল মাসে বিয়ে করা কি সুন্নত?

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশেষ কোনও মাস বা দিনে বিয়ে করতে উৎসাহিত করেন নি বা এজন্য নির্দিষ্ট কোনও সময়-ক্ষণকে উত্তম বলেন নি। তবে হাদিসে বর্ণিত হয়েছে, তিনি আয়েশা রা. কে শাওয়াল মাসে বিয়ে করেছেন।
যেমন: উরওয়া রা. হতে বর্ণিত, উম্মুল মুমিনীন আয়েশা রা. বলেন,

تَزَوّجَنِي رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ فِي شَوّالٍ، وَبَنَى بِي فِي شَوّالٍ، فَأَيّ نِسَاءِ رَسُولِ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ كَانَ أَحْظَى عِنْدَهُ مِنِّي؟1
“রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে শাওয়াল মাসেই বিয়ে করেছেন এবং শাওয়াল মাসেই আমার বাসার করেছেন। সুতরাং তার নিকটে আমার চেয়ে অধিক সৌভাগ্যবতী স্ত্রী আর কে আছে?”

মা আয়েশা রা. এর এ কথার উদ্দেশ্য কি?

এ কথার উদ্দেশ্য হল, জাহেলি যুগের মানুষের এই ধারণা ছিল যে, শাওয়াল মাসে বিবাহ-শাদির অনুষ্ঠান অশুভ ও অকল্যাণকর। তিনি কথার মাধ্যমে এ ভিত্তিহীন ধারণাকে এ কথার মাধ্যমে খণ্ডন করেছেন।
(শারহে মুসলিম ৯/২০৯)
قال النووي رحمه الله:وقصدت عائشة بهذا الكلام رد ما كانت الجاهلية عليه، وما يتخيله بعض العوام اليوم من كراهة التزوج والتزويج والدخول في شوال، وهذا باطل لا أصل له، وهو من آثار الجاهلية، كانوا يتطيرون بذلك لما في اسم شوال من الإشالة والرفع” شرح النووي على مسلم (9/ 209).

বাস্তবতা হল, প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মা আয়েশা রা. কে যেমন শাওয়াল মাসে বিয়ে করেছেন তেমনি অন্যান্য মাসে অন্যান্য স্ত্রীদেরকে বিয়ে করেছেন। যদি শাওয়াল মাসেই সুন্নত হত তাহলে সবগুলো বিয়ে তিনি এ মাসে করার চেষ্টা করতেন বা উম্মতকে এ ব্যাপারে উৎসাহিত করতেন। আর সাহাবিগণও এ মাসেই বিয়ে করার চেষ্টা করতেন-যেহেতু তারা ছিলেন সুন্নত পালনে সবচেয়ে অগ্রগামী। কিন্তু হাদিসে এমন কিছু সাব্যস্ত হয় নি।

ইমাম নওবী রহ. মা আয়েশা রা. এর উক্ত হাদিসের আলোকে শাফেয়ী মাজহাবের বরাতে এ মাসে বিয়ে করাকে মুস্তাহাব বলেছেন কিন্তু অন্য মুহাদ্দিসগণ তার জবাব দিয়েছেন। যেমন: ইমাম শাওকানি বলেন,

حُكمٌ شرعيٌّ يَحتاجُ إلى دليلٍ، وقد تزوَّجَ صلى الله عليه وسلم بنسائهِ في أوقاتٍ مُختلفةٍ على حَسَبِ الاتفاقِ، ولم يَتحرَّ وقتاً مخصوصاً، ولو كان مُجرَّدُ الوقوعِ يُفيدُ الاستحبابَ لكان كُلُّ وقتٍ من الأوقاتِ التي تزوَّجَ فيها النبيُّ صلى الله عليه وسلم يُستحبُّ البناءُ فيه، وهو غيرُ مُسلَّمٍ) نيل الأوطار للشوكاني 6/ 225
“এটি একটি শরয়ী বিধান যার পক্ষে দলিল প্রয়োজন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘটনাচক্রে বিভিন্ন সময়ে তার স্ত্রীদেরকে বিয়ে করেছেন। তিনি বিশেষ কোনও সময় অনুসন্ধান করেন নি। শাওয়াল মাসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সাথে আয়েশা রা. এর সাথে বিয়ে সংঘটিত হওয়া কারণেই যদি এ মাসে বিয়ে করাকে মোস্তাহাব বলতে হয় তাহলে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অন্য যত সময় বিয়ে/বাসর করেছেন সেগুলোকেও মোস্তাহাব বলতে হবে। কিন্তু এ কথা গ্রহণযোগ্য নয়।”2

সুতরাং কেবল শাওয়াল মাসে বিবাহ করা সুন্নত/মোস্তাহাব বলার বক্তব্য গ্রহণযোগ্য নয়।

পঞ্জিকায় শুভ-অশুভ দিন দেখে বিয়ের আয়োজন করা কুসংস্কার ও হারাম:

আমাদের মুসলিম সমাজেও কিছু মানুষ পঞ্জিকায় শুভ-অশুভ দিন দেখে একটি শুভ দিনে বিয়ের দিন-তারিখ নির্ধারণ করে। মূলত: এ রীতি সম্পূর্ণ অজ্ঞতাপূর্ণ অলীক বিশ্বাস ও কুসংস্কার-যা হিন্দুয়ানী বিশ্বাস থেকে অজ্ঞ মুসলিমের মাঝে অনুপ্রবেশ করেছে।
সুতরাং বছরের যে কোনও মাসে-যে কোনও দিন বিয়ের দিন-তারিখ নির্ধারণ করা জায়েজ। নির্দিষ্ট কোনও মাস বা দিনকে সুন্নত/মুস্তাহাব বলা সঙ্গত নয় বরং বিয়ের মত কল্যাণময় কাজে বিলম্ব না করে যথাসম্ভব তাড়াতাড়ি দুটি হৃদয়কে পবিত্র প্রেমের বন্ধনে আবদ্ধ করার চেষ্টা করা উচিৎ।

আল্লাহ তাওফিক দান করুন।
আমিন।
والله أعلم بالصواب

  1. সহীহ মুসলিম, হাদিস ১৪২৩ ↩︎
  2. নায়লুল আওতার-শাওকানি, ৬/২২৫ ↩︎
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Islami Lecture