Muslim Scholar BanglaAbul Kalam Azad Bashar

শরীকে কুরবানী করা জায়েয কি না?

শরীকে কুরবানী করা জায়েয কি না? 

পরিবারের সামর্থ্যবান সকল সদস্যকেই কি কুরবানী করতে হবে?

কুরবানীর একটা উট বা গরুতে সর্বোচ্চ কত জন শরীক হতে পারবে?

নাকি শুধু পরিবার পক্ষ থেকে একজন কেই কুরবান দিলে দায়িত্ব আদায় হয়ে যাবে।

আমরা সকলেই জানি, একটি বকরী, একটি মেষ, ভেড়া বা দুম্বা শুধু একজন ব্যক্তি বা একটি পরিবারের পক্ষ থেকে কুরবান করা যায়। আর একটি গরু বা একটি উট এক থেকে সাতজন ব্যক্তি বা এক থেকে সাতটি পরিবারের পক্ষ থেকে কুরবানি করা যায়। তবে এই সংখ্যা জোড় বা বেজোড় হওয়া আবশ্যক নয়। এক হতে পারে দুই হতে পারে তিন হতে পারে সাত পর্যন্ত শরীক হওয়া যায়, এটা আমরা যেনে আসছি।

কিন্তু ইদানীং কোন কোন সম্মানিত আলেম বলছেন শুধু সফর অবস্থায় একটি গরু বা একটি উটে সাত ব্যক্তি শরীক হতে পারবে। মুকিম অবস্থায় এই ভাবে সাতজন শরীক হতে পারবে না।
তারা দলীল হিসেবে হযরত জাবের থেকে বর্ণিত হাদিস

জাবির ইবনু ‘আব্দুল্লাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, ‘আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর যুগে তামাত্তু হজ (হজ্জ) করতাম এবং সাতজনে মিলে একটি গরু কুরবানী করতাম। অনুরূপভাবে একটি উটেও সাতজন শরীক হয়ে কুরবানী করেছি।
সুনান আবূ দাউদ
হাদিস নম্বর- 2807

জাবির ইবনু ‘আব্দুল্লাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, ‘আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে হুদায়বিয়াতে সাতজনের পক্ষ থেকে একটি উট এবং সাতজনের পক্ষ থেকে একটি গরু কুরবানী করেছি।
সুনান আবূ দাউদ
হাদিস নম্বর- ২৮০৯

হাদীস গুলু দলীল হিসেবে উপস্থাপন করে উনারা বলতে চান, সফর অবস্থায় শুধুমাত্র সাতজনে মিলে উট অথবা গরু জবেহ করা যাবে। এই হাদিস গুলুতে হাজ্জের সময় দমের শুকরিয়া হিসেবে কুরবানি করা প্রসঙ্গে মুলুত আলোক পাত হয়েছে।
তবে এই হাদিস গুলুতে আমরা মোলিক ভাবে দুটি জিনিস দেখতে পাই।

Source
hadithbd.comwww.hadithbd.com
Show More

Related Articles

Leave a Reply

Back to top button