Quotes

রাস্তার মোড়ে, দু পাশে, শহরের বিভিন্ন জিকির সম্বলিত বোর্ড লাগানোর বিধান

প্রশ্ন: রাস্তার মোড়ে মোড়ে, রাস্তার দু পাশে এবং শহরের বিভিন্ন জায়গায় আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে ‘সুবহানআল্লাহ’ ‘আলহামদুলিল্লাহ, ‘আল্লাহু আকবর’ ইত্যাদি জিকির সম্বলিত বোর্ড লাগাতে চাই যেন, পথ চলার সময় মানুষ সেগুলো পড়তে পারে। ইসলাম কি এর অনুমতি দেয়?

উত্তর:
ইমানদার ব্যক্তি মাত্রই অবগত যে, আল্লাহর জিকির করা অত্যন্ত মর্যাদাপূর্ণ আমল। কুরআন-হাদিসে এর নির্দেশ, মর্যাদা ও উপকারিতা বিষয়ে পর্যাপ্ত বক্তব্য আছে।
যেমন:
আল্লাহ তাআলা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اذْكُرُوا اللَّـهَ ذِكْرًا كَثِيرًا وَسَبِّحُوهُ بُكْرَةً وَأَصِيلًا
“হে মুমিনগণ, তোমরা আল্লাহকে অধিক পরিমাণে স্মরণ কর। এবং সকাল বিকাল আল্লাহর পবিত্রতা বর্ণনা কর।”
(সূরা আহযাব: ৪১ ও ৪২)

আল্লাহ তাআলা আরও বলেন,

فَاذْكُرُونِي أَذْكُرْكُمْ وَاشْكُرُوا لِي وَلَا تَكْفُرُونِ
“সুতরাং তোমরা আমাকে স্মরণ কর, আমিও তোমাদের স্মরণ রাখবো এবং আমার কৃতজ্ঞতা প্রকাশ কর; অকৃতজ্ঞ হয়ো না।”
(সূরা বাকারা: ১৫২)

আবুদ দারদা রা. আনহু থেকে বর্ণিত।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
‏ أَلاَ أُنَبِّئُكُمْ بِخَيْرِ أَعْمَالِكُمْ وَأَزْكَاهَا عِنْدَ مَلِيكِكُمْ وَأَرْفَعِهَا فِي دَرَجَاتِكُمْ وَخَيْرٌ لَكُمْ مِنْ إِنْفَاقِ الذَّهَبِ وَالْوَرِقِ وَخَيْرٌ لَكُمْ مِنْ أَنْ تَلْقَوْا عَدُوَّكُمْ فَتَضْرِبُوا أَعْنَاقَهُمْ وَيَضْرِبُوا أَعْنَاقَكُمْ ‏”‏ ‏.‏ قَالُوا بَلَى ‏.‏ قَالَ ‏”‏ ذِكْرُ اللَّهِ تَعَالَى ‏”‏ ‏.‏ فَقَالَ مُعَاذُ بْنُ جَبَلٍ رضى الله عنه مَا شَيْءٌ أَنْجَى مِنْ عَذَابِ اللَّهِ مِنْ ذِكْرِ اللَّهِ
“আমি কি তোমাদের সর্বোত্তম আমল সম্পর্কে তোমাদের অবহিত করব, যে আমল হবে তোমাদের মালিকের নিকট সবচেয়ে পরিশুদ্ধ, তোমাদের মর্যাদা সমুচ্চ কারী, সোনা ও রূপা আল্লাহর পথে ব্যয় করার চেয়েও তোমাদের জন্য কল্যাণকর, আর এর চেয়েও মঙ্গলকর হবে যে তামরা শত্রুর সম্মুখীন হয়ে তাদের গর্দানে আঘাত করবে আর তারা তোমাদের গর্দানে আঘাত করবে।
সাহাবিগণ বললেন, হ্যাঁ বলুন।
তিনি বললেন, এ হল আল্লাহর জিকির।”
[সহীহ, ইবনে মাজাহ ৩৭৯০, তিরমিজী হাদিস নম্বরঃ ৩৩৭৭ [আল মাদানী প্রকাশনী]

আবু হুরায়রা রা হতে বর্ণিত।
তিনি বলেন, তিনি একদিন বৃক্ষ রোপন করছিলেন। ইত্যবসরে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সেখান দিয়ে যাওয়ার সময় বললেন,
আবু হুরায়রা, তুমি কী রোপন করছো?
আমি বললাম, একটা বৃক্ষ।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন,
ألَا أدُلُّكَ على غِراسٍ ، هو خيرٌ مِنْ هذا ؟ تقولُ : سبحانَ اللهِ ، والحمدُ للهِ ، ولا إلهَ إلَّا اللهُ ، واللهُ أكبرُ ، يُغْرَسُ لكَ بِكُلِّ كَلِمَةٍ منها شجرةٌ في الجنةِ
“এর চেয়ে উত্তম বৃক্ষ রোপন সম্পর্কে তোমাকে বলব কি?
তুমি সুবহানাল্লাহ, আল হামদুলিল্লাহ, আল্লাহু আকবার-এই জিকিরগুলো বলবে।
তাহলে প্রতিটি জিকিরের বিনিময়ে তোমার জন্য জান্নাতে একটি করে বৃক্ষ রোপন করা হবে।” (ইবনে মাজাহ, তারগীব ওয়া তারহীব, সহীহুল জামে, হা/ ২৬১৩, সহীহ)

সুতরাং রাস্তার পথিককে আল্লাহর জিকিরের কথা স্মরণ করানোর উদ্দেশ্যে যদি ‘সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহ, আল্লাহু আকবার, ইস্তেগফার, দরুদ, কুরআনের বিশেষ কোনও আয়াত, হাদিস, দীনী উপদেশ মূলক বাণী ইত্যাদি লিখে রাস্তার মোড়, রাস্তার দু পাশের গাছ, দেয়াল, খাম্বা ইত্যাদি স্থানে পোস্টার বা সাইনবোর্ড আকারে বা বিলবোর্ডে প্রদর্শন করা হয় তাতে কোনও আপত্তি নেই ইনশাআল্লাহ-যেভাবে বিভিন্ন বোর্ডের সাহায্যে ট্রাফিক সংক্রান্ত বা সরকারি/বেসরকারি বিভিন্ন নির্দেশিকা লাগনো হয়।

আল্লাহ তাআলা বলেন,

وَذَكِّرْ فَإِنَّ الذِّكْرَىٰ تَنفَعُ الْمُؤْمِنِينَ
“এবং স্মরণ করিয়ে দিন (উপদেশ দিন) কেননা, স্মরণ করালে (উপদেশ) মুমিনদের উপকারে আসবে।”
(যারিয়াত: ৫৫)

আর এটিও মানুষকে আল্লাহর কথা স্মরণ করানোর একটি উপায়।

শাইখ মুহাম্মদ বিন সালেহ আল উসাইমিন রহঃ কে সৌদি আরবের বিখ্যাত দীনী প্রশ্নোত্তর বিষয়ক রেডিও অনুষ্ঠান (নূরুন আ’লাদ দারব) এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমার দৃষ্টিতে এটা জায়েজ।

একে বিদআত বলা যাবে না। কারণ এটি একটি শরিয়ত সম্মত বিষয়কে মানুষকে স্মরণ করিয়ে দেয়ার উপায় মাত্র।”
حكم وضع لوحات على الطرقات فيه التذكير بذكر الله ابن عثيمين
তবে এ ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ্য রাখা উচিৎ।
যেমন:

১) রাস্তার দু পাশে থাকা গাছ-গাছাড়ি, মানুষের ঘরবাড়ি বা অফিসের দেয়ালে মালিক বা কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কোন কোনও পোস্টার বা বোর্ড লাগানো উচিৎ নয়। তাই প্রথমে তাদের অনুমতি নেয়া কর্তব্য। তবে যদি উন্মুক্ত অনুমতি থাকে তাহলে ভিন্ন কথা।

২) বোর্ড লাগানোর সময় গাছে পেরেক ঠুকার ফলে যদি তা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা থাকে তাহলে তা করা যাবে না বরং বিকল্প উপায়ে লাগাতে হবে।

৩) কুরআন ও হাদিসের বাণী সম্বলিত বোর্ড বা পোস্টার এমনভাবে লাগাতে হবে যেন, তা সামান্য ঝড়-বৃষ্টিতে নষ্ট না হয়।

৪) অযত্ন-অবহেলায় যেন তা মাটিতে পড়ে মানুষের পদদলিত না হয়।
জিকিরের বোর্ড লাগানোর ক্ষেত্রে উপরোক্ত বিষয়গুলো লক্ষ রাখা হলে ইনশাআল্লাহ কোনও সমস্যা নাই। বরং মানুষ এসব দেখে আল্লাহর জিকির করতে অনুপ্রাণিত হলে সওয়াব হবে।

উল্লেখ্য যে, আরব বিশ্বে লং রোডের দু পাশে প্রায় এমন দৃশ্য দেখা যায়।
মহান আল্লাহ আমাদেরকে চলতে, ফিরতে, উঠতে, বসতে কাজে ফাঁকে সর্বদা আল্লাহর জিকির দ্বারা আমাদের জিহ্বাকে সিক্ত রাখার তওফিক দান করুন। আমিন।
আল্লহু আলাম।

উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল, সৌদি আরব

Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button