Writing

কুকুর পালনের বিধান

পাশ্চাত্য সভ্যতায় প্রভাবান্বিত হয়ে শখের বসে বাড়িতে কুকুর পোষা বৈধ নয়। শখের বসে কুকুর পালন করা ইসলামে নিষিদ্ধ করা হয়েছে ।

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেনঃ যে ঘরে কুকুর এবং প্রাণীর ছবি থাকে সে ঘরে (রহমতের) ফিরিশ্‌তা প্রবেশ করেন না।
জিবরাঈল (আলাইহি ওয়া সাল্লাম) নাবী (ﷺ) কে (সাক্ষাতে) ওয়াদা করেছিলেন। (কিন্তু তিনি সময় মত আসেন নি! নাবী (ﷺ)এর কারণ জিজ্ঞাসা করলেন, তিনি বললেন, আমরা ঐ ঘরে প্রবেশ করি না, যে ঘরে প্রানীর ছবি এবং কুকুর থাকে।
[সহীহ বুখারী – ৫৫২৫][সুনানে আবু দাউদ – ৪১৫৭]

তবে»
তিন শ্রেণীর কুকুর ছাড়া, অন্য কোন কুকুর অন্য কোনো কারণে কুকুর পালন বা বাড়িতে রাখা হারাম। নচেত, প্রত্যেক দিন এক-দু’ কিরাত করে তার ছওয়াব হ্রাস পাবে।
(১) পশু চরানোর কুকুর।
(২) শিকারী কুকুর।
(৩) ক্ষেত পাহারার কুকুর।

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, আল্লাহ্‌র রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যে ব্যক্তি শস্য ক্ষেতের পাহারা কিংবা পশুর হিফাযতের উদ্দেশ্য ছাড়া অন্য কোন উদ্দেশ্যে কুকুর পোষে, প্রতিদিন তার নেক আমল হতে এক’দু কীরাত পরিমাণ কমতে থাকবে।

ইবনু সীরীন ও আবূ সালিহ্‌ (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) সূত্রে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) হতে বর্ণনা করেনঃ বকরী অথবা ক্ষেতের হিফাযত কিংবা শিকারের উদ্দেশ্য ছাড়া।

আবূ হাযিম (রহঃ) আবূ হুরায়রা (রাঃ) সূত্রে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) হতে বর্ণনা করেন, শিকার ও পশুর হিফাযত করার কুকুর।
[সহিহ বুখারী-২৩২২/৩০৯০/৫০৮৫][সূনান তিরমিজী (ইফাঃ)- ১৪৯৪]

কুকুর হত্যার আদেশ ও তা রহিত হওয়ার বর্ণনা

মুহাম্মাদ ইবনু আহমাদ ইবনু আবূ খালফ ও ইসহাক ইবনু মানসূর (রহঃ) … জাবির ইবনু আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলতেন যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুকুর হত্যা করার জন্য আমাদেরকে আদেশ দিয়েছেন। অতঃপর কোন বেদুঈন নারী কুকুরসহ আগমণ করলে আমরা তাও হত্যা করে ফেলতাম। পরে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তা হত্যা করতে নিষেধ করেন এবং বলেন, চোখের উপর সাদা দুই টিকা বিশিষ্ট ঘন কৃষ্ণ বর্ণের কুকুর তোমরা হত্যা কর কেননা উহা হল শয়তান।
[সহিহ মুসলিম, হাদিস- ৩৮৭৫]


(আল্লাহু আলাম)

লিখেছেন

Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button