Writing

আপনি কি এখনো অনুভব করতে পারছেন না

আপনি কি এখনো অনুভব করতে পারছেন না?
রামাদ্বানের এক সপ্তাহ চলে গেলো। আমাদের অনেকেই এখনো রামাদ্বানকে ফিল করতে পারিনি। রামাদ্বান আসছে, চলে যাচ্ছে সেটা যেনো আমরা বুঝতেই পারছি না। রামাদ্বানের আগে আমরা যেমন ছিলাম, এখনো তেমন রয়ে গেছি।

শায়খুল ইসলাম ইবনে তাইমিয়্যা (রাহিমাহুল্লাহ) এই রোগের একটি কারণ বের করেন। তিনি বলেন:

“যদি তুমি ইবাদাতের মিষ্টতা অনুভব করতে না পারো, তাহলে অভিযোগের আঙ্গুল নিজের দিকে তাক করো। কারণ, আল্লাহ মহান।”
অর্থাৎ, যারা আল্লাহর ইবাদাত করে, আল্লাহ দুনিয়াতেও তাদেরকে পুরস্কৃত করেন তাদেরকে মানসিক শান্তি দিয়ে, ইবাদাতের মধ্যে মিষ্টতা দিয়ে। কিন্তু, কেউ যদি ইবাদাত করা সত্ত্বেও সেটা অনুভব না করে, তাহলে তার ইবাদাত করাটা ঠিকমতো হচ্ছে কিনা সেটা নিয়ে নিজেকে প্রশ্ন করা দরকার।

আমরা যে ইবাদাতের মিষ্টতা পাই না, সেটার অন্যতম কারণ হলো আমাদের পাপ। হতে পারে সেটা আমাদের গোপন পাপ বা প্রকাশ্য পাপ, আমাদের হিংসা, একে অন্যের গীবত করা, মা-বাবার সাথে খারাপ সম্পর্ক, অনলাইনে একরকম তো অফলাইনে আরেকরকম, হতে পারে আমার অহংকার ইত্যাদি।
উহাইব ইবনু ওয়ারদকে (রাহিমাহুল্লাহ) জিজ্ঞেস করা হয়, “যে ব্যক্তি গুনাহর উপর অবিচল থাকে, সে কি ইবাদাতের মিষ্টতা অনুভব করতে পারে?”

তিনি জবাবে বলেন:
“গুনাহর উপর অবিচল থাকা তো দূরের কথা, যে গুনাহ করার কথা চিন্তা করে, সে ইবাদাতের মিষ্টতা অনুভব করতে পারে না।”

চিন্তা করুন, একটি অসুস্থ শরীর কি সুস্বাদু খাবারের স্বাদ পেতে পারে? সেখানে কিভাবে গুনাহয় জর্জরিত একটি হৃদয় ইবাদাতের স্বাদ পাবে? আমাদের মন পাপ করতে চাইবেই, কিন্তু মনকে পাপ থেকে আটকাতে হবে। সুস্বাদু খাবারের স্বাদ পেতে চাইলে সবার আগে সুস্থ হওয়া যেমন দরকার, ইবাদাতের স্বাদ পেতে চাইলে আত্মাকেও কলুষমুক্ত করা দরকার।

রামাদ্বান একটি উপযুক্ত সময়। এই সময় যদি আমরা পাপাচার থেকে ফিরে আসতে না পারি, নিজেদের আত্মাকে পাপমুক্ত করার প্ল্যান না করি, তাহলে রামাদ্বান রামাদ্বানের মতোই কেটে যাবে; আমরা সেটা অনুভব করতে পারবো না।

পরিবর্তনের রামাদ্বান (অষ্টম পর্ব)

আরিফুল ইসলাম

লিখেছেন

  • পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তার কলম তাকে উজ্জীবিত করেছে স্বীয় বিশ্বাসের প্রাণশক্তি থেকে।
    অনলাইন এক্টিভিস্ট, ভালোবাসেন সত্য উন্মোচন করতে এবং উন্মোচিত সত্যকে মানুষের কাছে তুলে ধরতে।

    View all posts

Show More

Related Articles

Leave a Reply, if you have comments about this post.

Back to top button